বেতন কাটা যাবে কোহলিদের

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ স্থগিত বিশ্বের সবচেয়ে অর্থবহুল ক্রিকেট লিগ  আইপিএল। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে চলতি মৌসুমে আইপিএল হওয়া নিয়ে আছে শঙ্কা। ফাঁকা গ্যালারিতে সংক্ষিপ্ত করে অবশ্য আইপিএল আয়োজনের আশা দেখছেন অনেকে। আর আইপিএল না হলে আর্থিক ক্ষতি পোষাকে বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড বিসিসিআই ভারতের কেন্দ্রিয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের বেতন কাটবে।

গত ২৯ মার্চ শুরু হওয়ার কথা ছিল আইপিএল। সেটা পিছিয়ে ১৫ এপ্রিল নিয়ে যাওয়া হয়। ওই সূচিতে আইপিএল হওয়া নিয়ে আলোচনায় বসার কথা ছিল বিসিসিআই ও আইপিএল ক্লাব মালিকদের। সেটা হয়নি করোনার কারণে ভারত লকডাউন হওয়ায়।

করোনার ছোবলে চলতি আসরের আইপিএল না হলে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) বড় ক্ষতি হবে। প্রায় ৩ হাজার কোটি রুপি লোকসান হবে তাদের। ওই ক্ষতি পোষাতে বিসিসিআইয়ের সঙ্গে চুক্তিবদ্ধ খেলোয়াড়দের বেতন কাটতে পারে বোর্ড। বিরাট কোহলি, রোহিত শর্মা, পূজারাদের তাই নিতে হতে পারে কম বেতন।

মুম্বাই মিররকে এমনই আশঙ্কার কথা জানিয়েছেন বিসিসিআইয়ের এক কর্মকর্তা, প্রতিষ্ঠান যদি আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়, তাহলে প্রতিষ্ঠানের কর্মীদের বেতন-ভাতায় কাটছাঁট আসতে পারে। তবে এ ব্যাপারে  নিশ্চিত করে কিছু বলার সময় এখনও আসেনি।

বিসিসিআইয়ের বর্তমান কেন্দ্রিয় চুক্তিতে বিরাট কোহলি, জাসপ্রীত বুমরা, রোহিত শর্মারা ‘এ‍+’ ক্যাটাগরিতে আছেন। তারা বছরে ৭ কোটি রুপি বেতন পান। ‘এ’ শ্রেণিতে থাকা রবিচন্দ্রন অশ্বিন, রবিন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার, আজিঙ্কা রাহানে পান ৫ কোটি রুপি। তৃতীয় স্তর অর্থাৎ  ‘বি’ শ্রেণিভুক্তরা বছরে পান ৩ কোটি রুপি। আর ‘সি’ ক্যাটাগরিতে থাকারা পান ১ কোটি রুপি। বেতন কাটা পড়লে বিসিসিআইয়ের চুক্তিতে থাকা নারী ক্রিকেটাররাও পাবেন কম বেতন।

Print Friendly, PDF & Email

Related Posts