হবিগঞ্জে কর্মহীনরা পেলেন আরডিআরএস বাংলাদেশ’র অনুদান

হবিগঞ্জ প্রতিনিধি: দৈনিক আয়ের উপর নির্ভরশীলরা করোনা ভাইরাস পরিস্থিতিতে কর্মহীন হয়ে পড়েছে। আরডিআরএস বাংলাদেশ হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ এলাকার সকল শাখার মাধ্যমে ২য় দফায় এ কর্মহীনদের মাঝে ৫০০ টাকা করে অনুদান প্রদান করেছে। সেই সাথে করোনা ভাইরাস থেকে মুক্তির সতর্কতামূলক লিফলেট প্রদান করছে।

এসব বিতরণকালে শায়েস্তাগঞ্জে উপস্থিত ছিলেন শায়েস্তাগঞ্জ এলাকার এলাকা ব্যবস্থাপক মোঃ আজহারুল ইসলাম, হিসাবরক্ষক শিবাতোষ কুমার মহন্ত। হবিগঞ্জে ছিলেন, শাখা ব্যবস্থাপক রনবীর রায়, হিসাব রক্ষক সিরাজুল ইসলাম, এমও রাজু, মোস্তাফিজুর রহমান, জবা রায়।

চুনারুঘাট শাখায় উপস্থিত ছিলেন, হিসাব কর্মকর্তা সঞ্জয় কুমার শীল, মাইক্রোফাইন্যান্স অর্গানাইজার স্বপন কুমার চক্রবর্তী, নিরঞ্জন অধিকারী।

বাহুবলের মিরপুরে উপস্থিত ছিলেন, শায়েস্তাগঞ্জ এলাকার এলাকা ব্যবস্থাপক মোঃ আজহারুল ইসলাম, মাইক্রোফাইন্যান্স অর্গানাইজার হালিমা আক্তার, সমাজ সেবক কামাল আহমেদ।

নবীগঞ্জে উপস্থিত ছিলেন, শাখা ব্যবস্থাপক মোঃ আবু সাঈদ, হিসাব কর্মকর্তা আজগর আলীসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।

এছাড়া মাধবপুর, তেলিয়াপাড়া, মনতলা, সরাইল ও বিজয় নগরেও একইভাবে এ অনুদান প্রদান করা হয়।

প্রতিটি পরিবারে ৫০০ করে চার দফায় মোট ২০০০ টাকা প্রদান করা হবে। এর মধ্যে দুই দফা প্রদান করা হয়েছে।

উল্লেখ্য, ১৯৭২ সালের ৮ই ফেব্রুয়ারি লুথারেন ওয়ার্ল্ড ফেডারেশন কর্তৃক আরডিআরএস বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়। ১৯৯৭ সালের জুন মাসে আরডিআরএস বাংলাদেশ নামে জাতীয় এনজিও হিসেবে রুপান্তরিত হয়েছিল। প্রাথমিক পর্যায়ে আরডিআরএস বাংলাদেশ স্বাধীনতা যুদ্ধত্তোর বৃহত্তর রংপুর ও দিনাজপুর অঞ্চলে ভারত প্রত্যাগত শরণার্থীদের ত্রাণ ও পূনর্বাসন কার্যক্রম শুরু করে। পরবর্তীতে উত্তরবঙ্গে নিয়ন্ত্রনাতীত দারিদ্রতা ও পশ্চাতমুখী পরিস্থিতি মোকাবেলা করার জন্য আরডিআরএস বাংলাদেশ ব্যাপক উন্নয়নমুলক কর্মসূচি শুরু করে এবং লক্ষ্যভূক্ত জনগোষ্ঠীর চাহিদার দিকটি বিবেচনা করে মাইক্রোফাইন্যান্স কার্যক্রম পরিপূর্ণরুপে চালু করেছিল। মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটি হতে ২০০৮ সালের ২৫ মার্চ ক্ষুদ্রঋণ পরিচালনার জন্য আরডিআরএস বাংলাদেশ সনদপ্রাপ্ত হয়। এছাড়া ২০১০ সালের ১ ফেব্রুয়ারিতে বাংলাদেশ ব্যাংক হতে বৈদেশিক রেমিট্যান্স প্রদানের অনুমতি লাভ করে।

এম এম চৌধুরী/এইচ

Print Friendly, PDF & Email

Related Posts