বাংলাদেশ ইনসিওরেন্স একাডেমির উদ্যোগে অনলাইন সেমিনার অনুষ্ঠিত

জ.ই বুলবুল : দেশের আর্থসামাজিক উন্নয়নে পুরুষের পাশাপাশি নারীদের ভূমিকাও কম নয়- এমন প্রতিপাদ্য বিষয় নিয়ে ব্যাংকিং ও আর্থিক প্রতিষ্ঠানের আওতাধীন বাংলাদেশ ইনসিওরেন্স একাডেমির উদ্যোগে Empowering woman through insurance শীর্ষক অনলাইন সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

২৮ ডিসেম্বর একাডেমির মহাখালীর নিজস্ব কার্যালয়ে সকাল থেকে দুপুর পর্যন্ত অনলাইন (জুম অ্যাপস) এর মাধ্যমে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সেমিনারে আলোচকরা বলেন, উন্নত বিশ্বের দেশগুলোতে অর্থনৈতিক উন্নয়নে পুরুষ ও নারী সমভাবে অবদান রেখে চলেছে। আমাদের দেশের মোট জনসংখ্যার অর্ধেকই নারী। কিন্তু পরিতাপের বিষয় হলো অর্থনৈতিক কার্যক্রমে উন্নত দেশগুলোর তুলনায় আমাদের দেশের নারী সমাজ অনেক পিছিয়ে। একটি দেশের অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে যা মোটেও সুখকর নয়। এই পরিস্থিতি থেকে উত্তরণের জন্য এবং কাঙ্খিত অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় পুরুষের পাশাপাশি আমাদের দেশের নারী সমাজকে অর্থনৈতিক কর্মকান্ডে অধিকতর সম্পৃক্ত করতে হবে। সারাদেশে বীমার পরিধি সম্প্রসারণের মাধ্যমে কিভাবে তাদের আর্থসামাজিক উন্নতি করা যায়, সেই উদ্দেশ্যেই মূলত সেমিনারটির আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ ইনসিওরেন্স একাডেমির নবনিযুক্ত পরিচালক এস.এম ইব্রাহিম হোসাইন এসিআইআই এর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ইনসিওরেন্স একাডেমির বোর্ড অব গভর্নরসের সদস্য প্রফেসর রুবিনা হামিদ, প্রথম ভাইস-প্রেসিডেন্ট বাংলাদেশ ইনসিওরেন্স এসোসিয়েশন।

বিশেষ অতিথি ছিলেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (যুগ্মসচিব) মো. সরওয়ার আলম।

মডারেটর হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইনসিওরেন্স একাডেমির একাডেমিক কমিটির চেয়ারম্যান ড. মোহাম্মদ সোহরাব উদ্দিন।

এছাড়াও সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন- গ্রীণ ডেল্টা ইনসিওরেন্সের ব্যবস্হাপনা পরিচালক ফারজানা চৌধুরী, প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের পরিচালক জালালুল আজিম, গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের সিইও এম এম মনিরুল আলম এবং ব্যাংকিং ও ইনসিওরেন্স বিভাগ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মিজ বেনজির ইমাম প্রমুখ।

সূত্র: এম.মিরাজ হোসেন, জনসংযোগ ও প্রকাশনা কর্মকর্তা, বাংলাদেশ ইনসিওরেন্স একাডেমি।

Print Friendly, PDF & Email

Related Posts