বইমেলায় ঝকঝকে প্রচ্ছদে নতুন নতুন বই

আতাতুর্ক কামাল পাশা

প্রাণের বইমেলা একুশে বইমেলা। এই বইমেলা যেন পাঠক, বইপিপাসু ও প্রকাশকদের মিলনমেলা। দীর্ঘ একটি বছর পেরিয়ে এই ফেব্রুয়ারি মাসেই লেখকরা তাঁদের লেখা বই নিয়ে সরাসরি পাঠকদের সামনে উপস্থিত হন, প্রকাশকরা দীর্ঘ এক বছরের কাজ নিয়ে পাঠক ও লেখকদের সামনে আসেন। ফেব্রুয়ারির বইমেলাকে ঘিরেই সৃষ্টি অনেক নতুন পাঠক।

করোনার কারণে ফেব্রুয়ারির প্রথম দিনে এই বইমেলা শুরু না হয়ে ১৫ তারিখে শুরু হলো। এ দিনে প্রধানমন্ত্রী ভার্চুয়ালী মেলা উদ্বোধন করেন। অনেক নতুন বই এসেছে। তার মধ্যে কিছু বই পরিচিতি তুলে ধরা হলো।

 

স্ন্যাপশট : টুকরো কথার চিত্র

 

নব্বই দশকের লেখক মিলু শামস কবিতা, গল্প, প্রবন্ধে একজন সুনিপুন লেখক হিসেবে পরিচিত হয়ে উঠেছেন। কবিতায় যেমন সুন্দর চিত্রকল্প আঁকতে পারেন, প্রবন্ধেও তেমনি অনেক তথ্যপূর্ণ বিষয়াবলীর উপস্থাপন করতে পারেন। এবারের বইমেলায় তাঁর স্ন্যাপশট : টুকরো কথার চিত্র বইটি এনেছে কাকলী প্রকাশনী। সমাজের বিভিন্ন বিষয়ে বিভিন্ন দৃশ্যের সুনিপুণ বুনটে প্রকাশিত এসব মুক্তগদ্য। মিলু শামস খুবই সহজ ভাষায় এবং সঠিক বর্ণনায় এসব চিত্র তুলে ধরেছেন। সামাজিক জীব হিসেবে আমাদের অনেক দায়িত্ব থাকে। কিন্তু কেউ সহজে এসব কাজ করতে চায় না। অথচ আমাদের এসব করবার দায়িত্ব রয়েছে। তাতে সমাজে বিভেদগুলো উঠে আসে এবং সচেতন মানুষ এসব দায়িত্ব পালনে সক্রিয় হয়ে উঠতে পারে। এসব দায়িত্ব পালনে মানুষের চেতনাকে উস্কে দেয়ার কথা নিয়েই এই মহৎ বইটি।

প্রকাশ করেছে কাকলী প্রকাশনী। প্রচ্ছদ করেছেন নুরুল ইসলাম পেয়ার। পাওয়া যাবে প্যাভিলিয়ন নম্বর ৩-য়ে।

 

নুহাই বিলের বাঁকে

 

মোহাম্মদ আসাদুজ্জামান সত্তর দশকের একজন কবি। তিনি একইসাথে কবিতা, গান, নাটক লিখে থাকেন। এবারের শিশু কাব্যনাট্য। নুহাই বিলের বাঁকে বইটি নিয়ে তাঁর মোট দশটি বই বের হলো। এবারের বইটি একটি শিশু কাব্যনাট্য। গ্রামের মেধাবী ছাত্র ভালো ফলাফল করে ফুপির বাড়িতে গিয়ে ওপরের ক্লাশে পড়বে, আশা প্রকাশ করে। ফুপি ‘দূর দূর’ করে তাড়িয়ে দেয়। সে অজানা পথে পা বাড়িয়ে মহানগরে আসে। পরিশেষে সে পড়তে পারে কিন্তু, এর ভেতর রয়েছে অনেক বেদনা-বিধুর ঘটনাচক্র। এভাবেই গড়ে উঠেছে সুন্দর একটি কাব্যনাট্য।

বইটি পাওয়া যাচ্ছে বাবুই প্রকাশে। স্টল নম্বর ২৬১ ঘ-ঙ। প্রচ্ছদ করেছেন আল নোমান।

 

লালবাড়ি রহস্য

 

একটি সুন্দর কিশোর রহস্য উপন্যাস। গ্রামের একটি লালবাড়ি। মাতব্বর বলে থাকেন, সেখানে ভুতের আড্ডা। ভয়ে কেউ সেখানে প্রবেশ করে না। রাত হলেই বাড়িটির পাশ দিয়ে কেউ গেলে তাকে ভুত ভয় দেখায়, কম বয়সের ছেলে মেয়েরা গেলে ভুতের কবলে পড়ে। মাতব্বরই তখন ওঝা ডেকে এনে ভুত তাড়ায়। বিনিময়ে পয়সা নেয় ওঝার জন্য। একদিন পাড়ার এক মেয়ে হারিয়ে গেলে কিশোর বন্ধু আলী, রানা, ইভান ও শামা কৌতুহলী হয়ে রাতে লালবাড়িতে বাবা মায়েদের অজান্তে প্রবেশ করে। কিন্তু শিঁউরে ওঠা ভয়ের মধ্যে। রহস্যঘেরা উপন্যাসটি লিখেছেন মোঃ জাকির হোসেন, একই সাথে বইটি পাওয়া যাচ্ছে বইমেলার শিশুতোষ কর্ণার ২২২ নম্বর স্টলে এবং ৪১০ নম্বর স্টলে। প্রকাশ করেছে অক্ষরবৃত্ত প্রকাশন। প্রচ্ছদ করেছেন নিয়াজ চৌধুরী তুলি।

 

শায়েরী

 

আশির দশকের কবি শেখ নজরুলের অনবদ্য একটি কবিতার বই প্রকাশ পেয়েছে এ বইমেলায়। শেখ নজরুল ইতোমধ্যে ৪৫টির বেশি কবিতার বই লিখেছেন। কবিতায় রোমান্টিকতা তার প্রধান বিষয় হলেও নগরের বিভিন্ন সমস্যা যে প্রাকৃতিক পরিবেশ বিনাশ করে চলছে, তা-ই তাঁর কবিতার উপজীব্য। এখানে মানুষ দমবন্ধ করে ছুটছে জীবন ও জীবিকার সন্ধানে। কিন্তু মানুষের মৌলিক স্বভাবের বিনাশ নেই কোনদিনো। এই বার্তাটি তিনি সব সময় পাঠকের কাছে পৌঁছে দিচ্ছেন তাঁর কবিতার। এ বইতে কবিতায় শব্দমালার বিচিত্র প্রয়োগ ও দেশজ রীতি-রেওয়াজের নান্দনিক ব্যবহার কবিতা মনযোগী পাঠককে আরো উৎসাহীত করবে। বইটি প্রকাশ করেছেন শওকত হোসেন লিটু, পারিজাত প্রকাশনী থেকে। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

পাওয়া যাবে নম্বর ৫২০-৫২১ স্টলে।

 

সমুদ্র স্নান

 

সফল ঔপন্যাসিক হয়ে ওঠা হুমায়ুন কবীর হিমুর অষ্টম উপন্যাস এবার একুশের মেলায় এসেছে। হুমায়ুন কবীর হিমু শূন্য দশকের লেখক। তাঁর উপন্যাসের সব মানুষকে এমনভাবে শাখা-প্রশাখায় তিনি ছড়িয়ে দিতে পারেন যে, সবাই তাদের চরিত্রের বিশেষত্ব নিয়ে সমানভাবে পাঠকদের কাছে সমাদৃত হয়ে ওঠে। এ কারণে তাঁর উপন্যাস একবার পড়া শুরু করলে শেষ না করে ওঠা যায় না। এবার তিনি তাঁর উপন্যাসে এনেছেন ধনাঢ্য পিতার ছেলে রৌদ্র ও রুপার মধ্যেকার ভালবাসার কাহিনী নিয়ে। কিন্তু তার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের বন্ধু আমীন, রাজীব, সোমাদেরও অত্যন্ত হৃদয়-কাড়া সখ্যতা ও ভালবাসার সম্পর্কও রয়েছে। উপন্যাসের চরিত্রগুলো এমনভাবে গ্রন্থন হয়েছে যে প্রতিটি চরিত্রকে অসাধারণ মনে হয়। প্রকাশ করেছে পারিজাত প্রকাশনী। প্রচ্ছদ করেছেন সোহানুর রহমান অনন্ত। পাওয়া যাবে নম্বর ৫২০-৫২১ স্টলে।
কালো দানবের থাবা

একটি কিশোর রহস্য উপন্যাস। হঠাৎ একদিন কারণছাড়াই বিদ্যালয় ছুটি ঘোষণা করে। এভাবে মাঝে মধ্যেই ছুটি দেয়া হয়। বন্ধুদের মধ্যে ইভান একটু কৌতুহলী হয়। পাঁচ বছর বয়সে তার সাংবাদিক বাবা লাপাত্তা হয়ে যায়। সে কোনোভাবে জানতে পারে বিদ্যালয়ের ইংরেজি ম্যাডামও নিরুদ্দেশ হয়েছেন সম্প্রতি। তাদের বিদ্যালয়ে ইংরেজি শিক্ষা দেয়া হয় বলে বিদ্যালয়টিকে বোমায় উড়িয়ে দেয়ার হুমকি আসে হেডমাস্টারের কাছে, তাই বন্ধ দেয়া হয়। এভাবে যখন তাঁর বয়স তের বছর হয় তখন সে বাবাকে কে গুম করেছে, তাদের খোঁজে বেরিয়ে পড়ে। সুন্দর রহস্যে ভরা। লিখেছেন মোঃ জাকির হোসেন, পাওয়া যাচ্ছে বইমেলার ৪৯৪ নম্বর স্টলে। প্রকাশ করেছে ক্যারিয়ার পাবলিকেশন। প্রচ্ছদ করেছেন অরূপ মান্ডি।

 

শ্যামলা বরণ মিস্টি মেয়ে

 

এইচ এস সরোয়ারদী দীর্ঘদিন ধরে ছড়া লিখছেন জাতীয় দৈনিকগুলোতে। তাঁর ছড়ায় দেশ-গ্রামের জীবন, প্রকৃতি, মানুষের কথা খুবই সহজ-সরল ভাষায় প্রকাশিত হয়ে থাকে। সুন্দর ছন্দবদ্ধ আর সুললিত শব্দের প্রয়োগে এসব ছড়া খুব সহজেই পাঠক-প্রিয়তা লাভ করে। এজন্য বাজারে তাঁর বইয়ের বেশ কাটতি দেখা যায়। আলোচ্য বইয়ে ৩৮টি ছড়া সন্নিবেশ হয়েছে। প্রকাশ করেছে উচ্ছ্বাস প্রকাশনী। প্রচ্ছদ এঁকেছেন আহমেদ মুনির। পাওয়া যাবে ৮০ নম্বর স্টলে।

আকাশ এখনও নীল

ফ্রিল্যান্স সাংবাদিক পিয়াল ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রী বড়লোকের একমাত্র মেয়ে ইভাকে নিয়ে গড়ে উঠেছে মোঃ জাকির হোসেনের উপন্যাস আকাশ এখনও নীল। পিয়ালকে ইভা ভালবাসলেও তা পিয়ালের কাছে বিয়ের পর্যায় পর্যন্ত যেতে খুব জরুরি মনে হয় না। কারণ, সে সবসময় বন্ধুদের সমস্যা, তাদের বিয়ের বিষয়ে অভিভাবকদের সাথে যোগাযোগে বেশ ব্যস্ত থাকে। কিন্তু ইভার মা পিয়ালকে বেশ পছন্দ করে এবং তার সাথে বিয়ে দেয়ার জন্য মনস্থির করে। কিন্তু ইভা হঠাৎ তার অন্য এক বন্ধু সাগরকে ভালবাসে এবং পিয়ালকে বিয়ে করা থেকে বিরত রাখার জন্য চাপ প্রয়োগ করে। পিয়াল নানাভাবে চাপের সম্মুখীন হয়। কিন্তু পরিশেষে ইভার সাথে পিয়াল বা সাগর, কারো সাথেই বিয়ে হয় না। উপন্যাসটি অনেক টানাপরেনের মধ্য দিয়ে যায় বলে বেশ কৌতুহল নিয়ে পাঠকরা পড়তে থাকবে। বইটির প্রচ্ছদ করেছেন আহমেদ মুনির। পাওয়া যাচ্ছে ৪১০ নম্বর স্টলে।

 

আবার জন্ম দাও যদি

বেনজামিন রিয়াজীর কাব্যগ্রন্থ। কবি পৃথিবীর জড় ও জীবের মাঝে আনন্দ খোঁজেন। তিনি বিশ্বাস করেন জড়-এর ভেতরও জীবনের পরশ আছে। কারণ, কোন বস্তুর ক্ষয় নেই, কেবল এক রূপ থেকে অন্য রূপে রূপান্তর মাত্র। এ কারণে, কবিতাগুলো অন্য এক ধরণের দ্যোতনার সৃষ্টি করে এবং একধরণের নৈর্ব্যক্তিক জীবনবোধ তুলে আনে। এ প্রসঙ্গে উল্লেখ করেছেন কবি আল মাহমুদ, অসীম কুমার দাস। প্রকাশ করেছে পারিজাত প্রকাশনী। প্রচ্ছদ করেছে উর্বা রিয়াজী। পাওয়া যাচ্ছে ৫২০-৫২১ নম্বর স্টলে।

 

রূপকথা নয় তবুও রূপকথা

উপন্যাসটা কিশোর উপযোগী করে লেখা হলেও নব্বই দশকের পটভূমিতে লেখা সম্পূর্ণ একটা সমাজচিত্র। গল্পটা বন্ধুত্বের, ধর্মীয় সম্প্রীতির আর সহাবস্থানের গল্প ধাঁচে লিখেছেন শায়লা শবনম। বর্তমান সময়ে অনেকের কাছেই হয়তো ধর্মীয় সম্প্রীতি আর সব ধর্মমতের মানুষের সহাবস্থান এক রূপকথার গল্প। কিন্তু সত্যিই কি সেটা রূপকথা! ওটা তো বাঙালির অস্তিত্ব আর বিশ্বাসের সাথে মিশে আছে! আমাদের প্রিয় সেই রূপকথার দেশটি আবার ফিরে আসুক, বন্ধ হোক হানাহানি, বিদ্বেষ, সহিংসতা। সম্প্রীতি আর অসাম্প্রদায়িক চেতনার রূপকথার বাংলাদেশ সত্যি হয়ে তার বিজয়ের গল্প ছড়িয়ে দিক বিশ্বজুড়ে। এমন একটি অনুভব উঠে এসেছে রূপকথার বইটিতে। শায়লা শবনম ইতোমধ্যে আরো দু’টি বই লিখেছেন। বইটি পাওয়া যাচ্ছে চলন্তিকার ৬০০ নম্বর স্টলে। প্রচ্ছদ করেছেন নিসা মাহজাবিন।

ataturk.pasha@yahoo.com

Print Friendly

Related Posts