একুশে বইমেলায় ‘সমবায় : সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক গ্রন্থ

অমর একুশে গ্রন্থমেলা ২০২২-এ সাংবাদিক ও সমবায় গবেষক আতিকুর রহমান এর লেখা ‘সমবায় :সমস্যা ও সম্ভাবনা’ গ্রন্থটি প্রকাশিত হয়েছে।

গ্রন্থটিতে লেখক বাংলাদেশের সমবায় খাতের সার্বিক চালচিত্র তুলে আনার চেষ্টা করেছেন। সমবায় খাতের অতীতের অবস্থা, বর্তমান হালচাল, বিদ্যমান সমস্যা ও সংকট উত্তোরণে করণীয় নির্ধারনে সচেষ্ট হয়েছেন। গ্রন্থে কর্পোরেট বিশ্বায়নের চ্যালেঞ্জ মোকাবেলায় সমবায়ের জন্যে যুগপোযোগী পথনির্দেশনা দেয়া হয়েছে।

সমবায় খাতের অর্থায়নে কো-অপারেটিভ ডেভেলপমেন্ট কর্পোরেশন, বিশেষায়িত বাণিজ্যিক সমবায় ব্যাংক, সমবায় খাতের সংস্কারের জন্যে কমিশনের গঠনের জন্যে যেমন রুপরেখা প্রদান করেছেন তেমনি কৃষক,তাঁতী, জেলে সহ বিভিন্ন শ্রেণী পেশাজীবিদের সমবায়ের মাধ্যমে দারিদ্র বিমোচনের পথনির্দেশনা দিয়েছেন। বাদ যায়নি সমবায়ের মাধ্যমে নারীর ক্ষমতায়নের প্রসঙ্গও। লেখক যেহেতু পেশায় সাংবাদিক সেহেতু বিষয় উপস্থাপনায় সংবাদ রিপোর্টিং স্টাইল লক্ষণীয়। এটা গ্রন্থের একটি বিশেষ বৈশিষ্ট্য।

আতিকুর রহমান দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে এ বিষয়ে লেখালেখি করছেন। তিনি সমবায় বিষয়ে পত্রিকায় নিয়মিত কলাম লিখেন।

প্রসঙ্গত উল্লেখ্য, এই গ্রন্থে মূদ্রিত লেখাসমূহ বিভিন্ন সময়ে দৈনিক পত্রিকা ও সাময়িকী-তে প্রকাশিত হয়েছে। গ্রন্থটি সংবাদ কর্মী,সমবায়ের একাডেমিক গবেষক, ছাত্র, পেশাজীবি ও সমবায় উদ্যেক্তাদের কর্ম উদ্যেগে সহায়ক ভূমিকা রাখবে বলে সংশ্লিষ্টগণ মনে করেন।

গ্রন্থটির প্রকাশক পপ-আপ ফ্যাক্টরী, স্টল নং-২১০, সোহরাওয়ার্দী উদ্যান।পরিবেশক দ্বৈতা প্রকাশ, স্টল নং-৪৫৯, সোহরাওয়ার্দী উদ্যান। প্রচ্ছদ অংকন করেছেন বিশিষ্ট কার্টুনিস্ট পীযূষ দস্তিদার।

Print Friendly, PDF & Email

Related Posts