বইমেলা জার্নাল-৬

শক্তিমান কথাশিল্পীকে খুঁজে পেয়েছি এবার বইমেলায়
॥ এক ॥
এবারের বইমেলায় (২০২২) শক্তিশালী এক কথাসাহিত্যিককে খুঁজে পেয়েছি। তার লেখা পড়ে আমি মুগ্ধ। অথচ তিনি কোনো আলোচনায় নেই। গণমাধ্যমেও তার উপস্থিতি নেই। নিভৃতচারী লেখক। কিন্তু খুবই শক্তিশালী তার লেখা। আমার এই মূল্যায়নের সঙ্গে আপনি হয়তো দ্বিমত পোষণ করতে পারেন। আবার অনেকে সহমত হতে পারেন। তবে আমি বলব, এই লেখককে পাঠ করুন।
॥ দুই ॥
এক-একটা নির্লিপ্ত অন্তর্ঘাত তিনি ছড়িয়ে রেখেছেন তার লেখার তৃণভূমির মাঝে।সবচেয়ে আশ্চর্যের তা হলো, তার লেখার শব্দ, বাক্য, উপমা, চিত্রকল্প বিস্ময়কর।সময় ভেঙে উপন্যাসে, গল্পে নতুন চিত্রকল্প এঁকেছেন ভাবনায়, আঙ্গিকে।তার এই উপন্যাস আদৌ কোনও বহির্জাগতিক বা সামাজিক বক্তব্যকে তুলে ধরে না, বরং হৃদয়ের অন্তস্থল থেকে উৎসারিত বিচিত্র সব অনুভূতিকে ফুটিয়ে তুলেছেন তিনি।
এই উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র অনাকাঙ্খিতভাবেই যেন পাঠককে আয়নার সামনে দাঁড় করিয়ে দেয়।
॥ তিন ॥
তার এই উপন্যাস একটি বিরল প্রকৃতির উপন্যাস। গতানুগতিক ধারার উপন্যাস পাঠে যে রস ও আস্বাদ গ্রহণ করে অভ্যস্ত, এই উপন্যাসে তা খুঁজে পাওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ।এই উপন্যাসের উপস্থাপনা ও গঠনপ্রকৃতিও ভিন্ন।তারপরও কোনও পাঠক যদি ভিন্ন প্রকৃতির উপন্যাস পাঠে নিমগ্ন হতে চান, উপন্যাস পাঠে অনাস্বাদিত স্বাদ নিংড়ে সম্ভোগ ও উপভোগ করতে চান, তাহলে এই উপন্যাস পড়তে পারেন।
॥ চার॥
গ্রন্থ: পতিতামঙ্গল
লেখক: রাশেদ রহমান
প্রচ্ছদ: আল নোমান
প্রকাশক: নাগরী
প্রথম প্রকাশ: ফেব্রুয়ারি ২০২০
দাম: ৩২০ টাকা
Print Friendly, PDF & Email

Related Posts