সাইফ বরকতুল্লাহ’র ‘উপদ্রুত ঘাসের ভেতর’ বইমেলায়

করোনায় বিধ্বস্ত তরুণদের মন। করোনাকালে জীবনে নতুন ঢেউ লেগেছে। যেনো বদলে যাচ্ছে সবকিছু। আজকের পৃথিবী প্রবেশ করেছে এক অদ্ভুত যুগসন্ধিক্ষণে। করোনাকালে আগামী দিন কী হবে? কেমন যাবে সামনে? স্বাভাবিক জীবন কবে ফিরবে- কেউ জানে না।

স্নেহ, প্রেম, মায়া-মমতা, সুখ-দুঃখ জড়ানো স্মৃতিরা কীভাবে মানুষের জীবনে সঙ্গী হয়, কীভাবে জীবনকে এগিয়ে নিয়ে যাওয়ার আধার হয়ে ওঠে, তারই ছায়া ‘উপদ্রুত ঘাসের ভেতর’।

এই সংকলনের প্রতিটি গল্পে রয়েছে বর্তমান সময়ের ব্যক্তিমানুষ ও সমাজের প্রতিফলন। অজস্র টানাপোড়েন সত্ত্বেও কোথায় যেন আমরা সবাই চলমান সময়ের কাছে জানু মুড়ে বসতে বাধ্য। প্রত্যেকটি গল্প আমাদের সবার জীবনেরই অঙ্গ, জীবনের ঘটনাবলির সঙ্গে জড়িয়ে আছে ‘উপদ্রুত ঘাসের ভেতর’।

এই গ্রন্থে সন্নিবেশিত গল্পগুলো মনস্তাত্ত্বিক ভাবনায় বিস্তৃত। আবার অনেকটা নিরীক্ষাধর্মী। গল্পগুলোর বিষয়বস্তু খুব চেনা হলেও এই সময়ের জীবনযাপন ও অভিঘাত চিত্রায়িত হয়েছে। গল্পগুলো উপস্থাপনায় নতুনত্ব পাবেন পাঠকরা।

এছাড়া নামগল্পটি ‘উপদ্রুত ঘাসের ভেতর’ একেবারেই অভিনব। করোনায় বিধ্বস্ত এক যুবক। এর সঙ্গে সময়ের অসহায়ত্বে দুঃসহ যন্ত্রণা, সবকিছু যেন কুঁড়ে কুঁড়ে খাচ্ছে তাকে। সবকিছু যেন হারিয়ে যেতে বসেছে জীবন থেকে। এসব নিয়ে নাম গল্পটি ‘উপদ্রুত ঘাসের ভেতর’।

লেখক সাইফ বরকতুল্লাহ বলেন, গত দুই বছরে অর্থাৎ করোনাকালে কয়েকটি ওয়েবম্যাগের জন্য সন্ধ্যা সিরিজ (গল্প) লিখেছিলাম। এসব গল্পে ফুটে উঠেছে রুদ্ধশ্বাস দিনযাপন, প্রিয়জনের জন্য ব্যকুলতা, অসহায় জীবনাচরণ, করোনকাল এবং মনস্তাত্তি¡ক জটিলতা। এই গুল্পগুলোও এই গ্রন্থে সংযোজন করেছি।

প্রচ্ছদ: কাব্য কারিম
প্রকাশকাল: ফেব্র“য়ারি ২০২২
প্রকাশন: অর্জন
স্টল: ৩৯৩ (সোহরাওয়ার্দী উদ্যান)

Print Friendly, PDF & Email

Related Posts