কুমার বিশ্বজিৎ এর ৫৯ তম জন্মদিন পারিবারিকভাবেই উদযাপন

‘তোরে পুতুলের মত করে সাজিয়ে হৃদয়ের কোঠরে রাখব আর হৃদয়ের চোখ মেলে তাকিয়ে সারাটি জীবনভরে দেখব’, এই গানের মতো সংখ্যা জনপ্রিয় গান গেয়ে ভক্ত-শ্রোতাদের হৃদয়ে চির সবুজ হয়ে আছেন কুমার বিশ্বজিৎ (তুলতুল)।

বুধবার (১ জুন) জনপ্রিয় এই সঙ্গীতশিল্পীর ৫৯ তম জন্মদিন।

১৯৬৩ সালের এই দিনে চট্টগ্রামের সীতাকুণ্ডে জন্মগ্রহণ করেছিলেন জনপ্রিয় এই শিল্পী। তার শৈশব কেটেছে চট্টগ্রাম জেলায়। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীন চট্টগ্রাম সিটি কলেজ থেকে স্নাতক সম্পন্ন করেন।

বাংলা আধুনিক কিংবা চলচ্চিত্রের গানে দীর্ঘ চার দশক ধরে কণ্ঠ দিচ্ছেন কুমার বিশ্বজিৎ। তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয় করেছেন। এখনও নিয়মিত গান গেয়ে যাচ্ছেন তিনি।

গানের প্রতি ছিল তার অগাধ টান। হিন্দু ধর্মালম্বী পরিবারে বেড়ে ওঠায় কীর্তন ও শ্যামা সংগীত শোনার সুযোগ ছিল। তার বিশ্ব সঙ্গীতের উৎস ছিল রেডিও। এভাবে গান শুনতে শুনতে একসময় শেখার প্রতিও আগ্রহ জন্মে কুমার বিশ্বজিতের। সঙ্গীতের ব্যাকরণ শিখতে তেজেন বাবু নামে এক সঙ্গীতজ্ঞের শরণাপন্ন হন তিনি। সেই থেকে তার সংগীতের পথচলা শুরু। এরপর একে একে ধ্রুপদী, আধুনিক সমসাময়িক, লোকসঙ্গীত ও জীবনমুখী গান নিয়ে নানান পরীক্ষানিরীক্ষা চালিয়েছেন কুমার বিশ্বজিৎ।

তাঁর জনপ্রিয় গানগুলো মধ্যে রয়েছে, ‘তোরে পুতুলের মতো করে সাজিয়ে’ ‘তুমি রোজ বিকেলে’, ‘যেখানে সীমান্ত তোমার’, ‘শিকারি’, ‘ও ডাক্তার’, ‘ইতিহাস’, ‘জ্বালাইয়া প্রেমের বাত্তি’, ‘অন্তর জ্বলে’ ইত্যাদি।

স্ত্রী নাইমা ও সন্তান নিবিড়ের সাথে কুমার বিশ্বজিৎ

তিনি জানান, জন্মদিনটি পারিবারিকভাবেই উদযাপন করবেন। ইতোমধ্যে আমার ছেলে নিবিড় আমার জন্মদিন উপলক্ষে ঢাকায় চলে এসেছে। এটা একজন বাবার জন্য কতো আনন্দের, সুখের তা ভাষায় প্রকাশ করার মতো নয়। আনন্দে আমার চোখে পানি চলে এসেছে। এ মুহুর্তে আমি আমার বাবা-মা’কে খুব মিস করছি। বাবা-মা যে সন্তানের জন্য কতো বড় আশীর্বাদ, অনুপ্রেরণা, শক্তি তা আমরা হয়তো অনেকেই তারা বেঁচে থাকাবস্থায় বুঝিনা। যাদের বাবা-মা আছেন তাদের বলবো, তাদের সেবা করুন, তাদের আশীর্বাদের ছায়াতলে থাকুন। এটাই সত্যিকারের জীবন।

এদিকে কুমার বিশ্বজিৎ চার দশক আগে গাওয়া তার জনপ্রিয় গান ‘প্রশ্ন তোমার আমায় কোথায় রাখো, হৃদয় বলে হৃদয়জুড়ে তুমি থাকো’ গানটি নতুন করে আগামী ঈদে প্রকাশ করবেন। গানটি লিখেছিলেন লিটন অধিকারী রিন্টু, সুর করেছিলেন কুমার বিশ্বজিৎ নিজেই। নতুন করে গানটির সঙ্গীতায়োজন করেছেন কলকাতার রাজা। এছাড়া ঈদে আসিফ ইকবালের লেখা ও কিশোরের সুর করা প্রকাশ করা হবে নতুন গান ‘প্রতিটি শুরুর আছে শেষ’। এই দু’টি গান নিয়েই কুমার বিশ্বজিৎ এখন ব্যস্ত রয়েছেন। কুমার বিশ্বজিৎ বলেন, দু’টো গান শ্রোতা-দর্শকের ভালো লাগবে।

Print Friendly

Related Posts