যে কারণে আফ্রিকার তানজানিয়ায় মিথিলা

রাফিয়াত রশিদ মিথিলা শুধু অভিনেত্রী ও গায়িকা নয় সমাজকর্মী হিসেবেও বেশ নাম তার। ব্র্যাক ইন্টারন্যাশানালের আর্লি চাইল্ডহুড ডেভেলপমেন্টের প্রধান হিসাবে কর্মরত তিনি। অফিসিয়াল কাজে বর্তমানে রয়েছেন আফ্রিকা মহাদেশের দেশ তানজানিয়ায়।

গত শুক্রবার (১৭ জুন) দেশে মুক্তি পেয়েছে মিথিলার প্রথম সিনেমা ‘অমানুষ’। মূলত এই সিনেমার মাধ্যমেই প্রথমবার বড় পর্দার জন্য ক্যামেরার সামনে দাঁড়ান তিনি। অথচ নিজের প্রথম সিনেমার মুক্তির সময়ে তানজানিয়ায় মিথিলা। এজন্য তার মন খারাপ ছিল। একটি ভিডিওবার্তায় দর্শকদের সে কথাই জানান অভিনেত্রী। মিথিলা বলেন, আমি এই মুহূর্তে অফিসের কাজে তানজানিয়াতে আছি। আপনারা সবাই জানেন আমার প্রথম ছবি ‘অমানুষ’ মুক্তি পাচ্ছে। আমি প্রিমিয়ারে থাকতে পারছি না, এজন্য মনটা খুব খারাপ। কারণ আমি এই মুহূর্তে অনেক দূরে আছি, দেশ থেকে।

অবশ্য একইদিনে ভারতের পশ্চিমবঙ্গেও মিথিলার আরেকটি সিনেমা মুক্তি পেয়েছে। সেটির নাম ‘আয় খুকু আয়’। যেখানে মিথিলা অভিনয় করেছেন কিংবদন্তি অভিনেতা প্রসেনজিৎ চ্যাটার্জির স্ত্রীর ভূমিকায়।

তানজানিয়ার সাথে তার সম্পর্ক আরো আগে থেকেই। অভিনেত্রী-সংগীতশিল্পী রাফিয়াত রশিদ মিথিলা লেখালেখির সঙ্গেও জড়িত। এর আগের বই মেলায় প্রকাশ পেয়েছিল তার লেখা প্রথম বই। ভ্রমণবিষয়ক সেই বইয়ের নাম ছিল ‘আইরা আর মায়ের অভিযান: তানজানিয়ার দ্বীপে’।

বিভিন্ন সময়ে দেশ বিদেশে ঘুরে বেড়ান মিথিলা। তার সঙ্গে মেয়ে আইরা তাহরিম খানও ঘুরে বেড়ান। তাদের তানজানিয়ার দ্বীপে ঘুরে বেড়ানোর গল্পই উঠে এসেছিল বইয়ের পাতায় পাতায়। বইটি প্রকাশের সময় মিথিলা জানিয়েছিলেন ভ্রমণবিষয়ক বইটি সিরিজ আকারে বের হবে। সেই ধারাবাহিকতায় এবার বইমেলায় প্রকাশ পেতে যাচ্ছে মিথিলার লেখা ভ্রমণবিষয়ক সিরিজের আরেক বই ‘আফ্রিকায় সিংহের খোঁজে’।

জানা যায়, বইটিতে আফ্রিকার তানজানিয়া সাফারি পার্কে মিথিলা-আইরার ঘুরে বেড়ানোর গল্প উঠে আসবে। এর প্রচ্ছদ এঁকেছেন মহাইমেনুল রাকিব নিটল। অ্যাডভেঞ্চার ঘরানার শিশুতোষ এই বইটি প্রকাশ করছে লাইট অব হোপ। বইমেলায় তাদের একটি স্টল রয়েছে। এছাড়াও কয়েকটি অনলাইন শপ থেকেও বইটি সংগ্রহ করা যাবে।

বইটি প্রসঙ্গে মিথিলা বলেন, ‘সিরিজটি আমার কাছে অনেক স্বপ্নের। আমাদের মা-মেয়ের ঘুরে-বেড়ানোর গল্পগুলো সব মা-বাবা ও শিশুর সঙ্গে ভাগাভাগি করতেই এই সিরিজ লেখা। ৪ থেকে ৮ বছরের শিশুরা গল্পটি পড়লে বা শুনলে রোমাঞ্চ অনুভব করবে। ’

Print Friendly

Related Posts