সাংবাদিক ও কথাসাহিত্যিক ফাইজুস সালেহীন এর জন্মদিন আজ

বিশিষ্ট সাংবাদিক, কথাসাহিত্যিক ও সংগঠক ফাইজুস সালেহীন এর ৬৬তম জন্মদিন আজ। ১৯৫৭ সালের ১৬ অক্টোবর ময়মনসিংহ জেলার গফরগাঁও উপজেলার শাঁখচূড়া গ্রামে তার জন্ম।

১৯৭৩ সালে দৈনিক সংবাদ-এর খেলাঘর পাতায় শিশুতোষ গল্প প্রকাশের মধ্য দিয়ে ফাইজুস সালেহীনের লেখালেখির সূত্রপাত। ১৯৮০ সালে দৈনিক আজাদে যোগদানের মধ্য দিয়ে তিনি সাংবাদিকতা শুরু করেন। এরপর তিনি সাপ্তাহিক সচিত্র স্বদেশ, দৈনিক জনতা, দৈনিক বাংলা ও দৈনিক ইত্তেফাকে গুরুত্বপূর্ণ পদে কর্মরত ছিলেন।

সাংবাদিক ইউনিয়নের কর্মকাণ্ডের সঙ্গেও তিনি ওতপ্রোতভাবে জড়িত ছিলেন। ১৯৯২ সালে তিনি ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নির্বাহী সদস্য এবং ১৯৯৮ সালে ঢাকা সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি নির্বাচিত হন। সাংবাদিক হিসাবে তার বহুদেশ ভ্রমণেরও অভিজ্ঞতা রয়েছে।

ফাইজুস সালেহীনের প্রকাশিত গ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য হলো সাঁতার (গল্প), বাম রাজনীতির ৬২ বছর (গবেষণা), সাঁকোর পরে সবুজ গ্রাম (গল্প), রক্তে ভেজা ভালোবাসা (গল্প), বিরহ বিজয় (মুক্তিযুদ্ধের উপন্যাস), মাওলানা তর্কবাগীশ (জীবনী), জাদুর পাহাড় (কিশোর অ্যাডভেঞ্চার), বাঁশি বাজে পরী নাচে (কিশোর উপন্যাস)। সময়ের কাঠগড়া (কলাম সংকলন), দখিনের জানালা (কলাম সংকলন)।

Print Friendly

Related Posts