লালন স্মরণোৎসব শুরু সন্ধ্যায়, ছেঁউড়িয়ায় সাধুদের ভিড়

কাঞ্চন কুমার: “মানুষ ভজলে সোনার মানুষ হবি” এই বাণীকে ধারণ করে ফকির লালন শাহ’র ১৩২তম তিরোধান উপলক্ষে কুষ্টিয়ার ছেঁউড়িয়া এখন উৎসবমুখর। তিন দিনের স্মরণোৎসবে ছেঁউড়িয়া আখড়াবাড়িতে জড়ো হয়েছেন সাধু ভক্ত-অনুসারীরা।

সোমবার (১৭ অক্টোবর) সন্ধ্যায় লালন একাডেমি, জেলা প্রশাসন ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় এই আয়োজনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন কুষ্টিয়া-৩ আসনের সংসদ সদস্য মাহবুব উল আলম হানিফ। বুধবার (১৭ অক্টোবর) পর্যন্ত চলবে এই অনুষ্ঠানমালা।

এ উপলক্ষে আগে থেকেই ভক্ত আশেকানরা ঠাঁই নিয়েছেন শাঁইজির আস্তানায়। খণ্ড খণ্ড মজমায় চলছে ভাবের আদান প্রদান আর তত্ত্ব আলোচনা। রাতে লালন মঞ্চে গান পরিবেশন করবেন দেশের বিভিন্ন এলাকা হতে আগত খ্যাতনামা শিল্পীরা। আখড়াবাড়ির মাঠে বসেছে গ্রামীণ মেলা।

লালন শাহের মাজারের খাদেম মোহাম্মদ আলী শাহ বলেন, লালন শাহের ভক্ত অনুসারীরা একেবারেই নিজস্ব ঘরানার রীতিতে আচার অনুষ্ঠানে সাঁইজিকে স্মরণ করতে এদিনটির জন্য অপেক্ষা করেন। তারই সাধুদের উপস্থিতিতে কানায় কানায় পূর্ণ হয়ে উঠেছে সাইজির তীর্থ ধাম।

লালন শাহের স্মরণোৎসবের ৩দিনের আয়োজনকে ঘিরে লালন একাডেমি, জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সম্ভাব্য সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানান কুষ্টিয়া জেলা প্রশাসক ও লালন একাডেমির সভাপতি মোহাম্মদ সাইদুল ইসলাম।

 

Print Friendly

Related Posts