ছড়াকার এইচ এস সরোয়ারদীর জন্মদিন আজ

আতাতুর্ক কামাল পাশা: আজ সুজন-সুহৃৎ, বন্ধুবৎসল ছড়াকার এইচ এস সরোয়ারদীর জন্মদিন। ১৯৬৪ সালের ২৩ অক্টোবর তিনি সিরাজগঞ্জ জেলার শাহজাদপুরে জন্মগ্রহণ করেন। ইতোমধ্যে তিনি দেশের দৈনিক ও অন্যান্য পত্রিকায় তার লেখার মাধ্যমে আমাদের কাছে একজন ছড়াকার হিসেবে পরিচিতি পেয়েছেন।

ছড়া ছাড়াও তিনি গল্প, কবিতা, প্রবন্ধ লেখেন। এইচ এস সরোয়ারদী বাংলাদেশ টেলিভিশনের একজন তালিকাভুক্ত গীতিকার। বেশ কিছু গানও লিখেছেন। প্রায় প্রতিটি বইমেলায় আসে তার নতুন বই।

গল্প ও কবিতার বই মিলে তার ২৩টি বই রয়েছে। তিনি বাংলার প্রকৃতি, নদী, জল, গ্রামের জনপদ, নগরের ব্যস্ত জীবনের ধোঁয়া ওঠা চিত্রগুলো নিয়েই বেশিরভাগ ছড়া লেখেন। সম্প্রতি তাকে স্থানীয় সমস্যা নিয়ে দৈনিকগুলোতে লিখতে দেখা যায়। তার যে কোন লিখাই খুবই সহজ ও সরল ভাষায় লেখা। এ জন্য তিনি বেশ পাঠকপ্রিয়তা অর্জন করেছেন।

এইচ এস সরোয়ারদীর উল্লেখযোগ্য বইগুলোর মধ্যে রয়েছে- ছয় ঋতুর দেশ, আকাশ সমান ভালবাসা, আমার ভাই যুদ্ধে গেছে, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ, ছোটদের মুক্তিযুদ্ধ ইত্যাদি।

ছড়াপ্রেমীদের কাছে তিনি ‘বিপ্লবী কণ্ঠ’ হিসেবে পরিচিত। সৃজনশীল লেখার জন্য তিনি ভারতসহ দেশের বেশ কয়েকটি প্রতিষ্ঠানের সম্মাননা পেয়েছেন। এখনো তার লেখনী চলছে অবিরাম।

এইচ এস সরোয়ারদীর ৫৯তম জন্মদিনে আমরা তার সুস্বাস্থ্য ও মঙ্গল কামনা করি। জন্মদিনে তার প্রতি রইল আমাদের ফুলেল শুভেচ্ছা।

Print Friendly

Related Posts