হিন্দু ধর্মাবলম্বী শিক্ষার্থীরা ‘ভাইফোঁটা’ উৎসবে মাতলো

বাদশাহ্ সৈকত: ভাইদের মঙ্গল ও দীর্ঘায়ু কামনায় হিন্দু ধর্মাবলম্বী শিক্ষার্থীদের অংশগ্রহণে কুড়িগ্রাম সরকারি কলেজে ‘ভাইফোঁটা’ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৬ অক্টোবর) বিকেলে কুড়িগ্রাম সরকারি কলেজ ক্যাম্পাসে এই আয়োজন করে সনাতন বিদ্যার্থী সংসদ নামের একটি হিন্দু ধর্মীয় শিক্ষার্থীদের সংগঠন। অর্ধশতাধিক সনাতন ধর্মালম্বী শিক্ষার্থী এই অনুষ্ঠানে অংশগ্রহণ করে।

অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিক্ষার্থী তাপস রায় বলেন, এই ধরনের আয়োজন আমাদের শিক্ষার্থীদের মধ্যে ভাই-বোনদের বন্ধন আরও দৃঢ় করবে। এমন আয়োজন যাতে নিয়মিত হয় এজন্য আমরা সবাই চেষ্টা করবো।

আয়োজক কমিটির একজন মাখন রায় বলেন, আমরা প্রতিবছরই আমাদের সংগঠন থেকে এধরনের আয়োজন করে থাকি। শিক্ষার্থীদের উপস্থিতিও বেশ ভালো। আমরা এই অনুষ্ঠানের ধারাবাহিকতা বজায় রাখবো।

ভাইফোঁটা হিন্দুদের একটি উৎসব। এই উৎসবের পোষাকি নাম ভ্রাতৃদ্বিতীয় অনুষ্ঠান। কার্তিক মাসের শুক্লাদ্বিতীয় তিথিতে (কালীপূজার দুই দিন পরে) এই উৎসব অনুষ্ঠিত হয়। বাঙালি হিন্দু পঞ্জিকা অনুযায়ী এই উৎসব কার্তিক মাসের শুক্লপক্ষের ২য় দিনে উদযাপিত হয়।

অনুষ্ঠান শেষে ভাইদের পক্ষ থেকে বোনদের উপহার প্রদান করা হয় এবং প্রসাদ বিতরণ করা হয়।

উল্লেখ্য, এ বছর ২৪ অক্টোবর দীপাবলি অনুষ্ঠিত হয়েছে। তার পর গোবর্ধন পূজা। ২৬ অক্টোবর ভাইফোঁটা। ওই দিন দুপুর ২টা বেজে ৪২ মিনিটে দ্বিতীয়া তিথি শুরু হচ্ছে। এই তিথি থাকবে ২৭ অক্টোবর দুপুর ১২টা বেজে ৪৫ মিনিট পর্যন্ত। তাই এ বছর ২৬ এবং ২৭ অক্টোবর, দুই দিনই ভাইফোঁটা পালন করা যাবে বলে জানিয়েছে পুরোহিতগণ। তবে পুরোহিতরা মনে করেন, ২৬ অক্টোবর দ্বিতীয় তিথি শুরু হওয়ার পরই ভাইয়ের কপালে ফোঁটা দেওয়ার আদর্শ সময়।

 

Print Friendly

Related Posts