বাংলাদেশের ম্যাচে কোহলির ভুয়া ফিল্ডিং ও হার্দিকের ওয়াইড বল

বুধবার ম্যাচের পরেই বিরাট কোহলির বিরুদ্ধে বড় অভিযোগ আনল বাংলাদেশ। ভারতের প্রাক্তন অধিনায়কের বিরুদ্ধে ‘ভুয়ো ফিল্ডিং’ করার অভিযোগ আনল বাংলাদেশ। তাদের দাবি, শাস্তি হিসাবে পাঁচ রান পাওয়া উচিত ছিল বাংলাদেশের। ঘটনাচক্রে, ভারতের কাছে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে পাঁচ রানেই হেরেছে বাংলাদেশ। ফলে আম্পায়াররা শাস্তি হিসাবে ওই রান দিলে ম্যাচের ফলাফল অন্য রকম হতে পারত।

বাংলাদেশের ইনিংসের সপ্তম ওভারে ঘটেছে এই ঘটনা। অক্ষর পটেলের বলে ডিপ অফ-সাইডে বল ঠেলে দিয়ে রান নিতে যান লিটন দাস। কোহলি দাঁড়িয়েছিলেন পয়েন্টে। আরশদীপ বল ছুড়ে ফেরত পাঠানোর সময়েই কোহলি বল কুড়িয়ে ছুড়ে দেওয়ার ভঙ্গি করেন। মাঠের দুই আম্পায়ার মারাইস ইরাসমাস এবং ক্রিস ব্রাউনের নজর এড়িয়ে যায় এই ঘটনা। তৃতীয় আম্পায়ারও আপত্তি করেননি। বাংলাদেশের দুই ব্যাটারের তরফেও কোনও প্রতিবাদ আসেনি।

আইসিসির ৪১.৫ ধারা অনুযায়ী, ব্যাটারকে কোনও ভাবে বাধা দিলে বা বিক্ষিপ্ত করার চেষ্টা করলে আম্পায়াররা ঘটনার গুরুত্ব বুঝে বিপক্ষ দলকে পাঁচ রান শাস্তি হিসাবে দিতে পারেন। এ ক্ষেত্রে মাঠের দুই আম্পায়ার মনে করেননি কোহলি কোনও অপরাধ করেছেন। তাই শাস্তিও দেওয়া হয়নি।

অন্যদিকে হার্দিক পাণ্ড্যর ওভারে শেষ বল কি ওয়াইড ছিল? আম্পায়ারের সিদ্ধান্ত অনুযায়ী ওয়াইড ছিল না। কিন্তু বাংলাদেশের ব্যাটার নুরুল হাসান তা মানতে চাননি। তিনি মনে করেন বলটি ওয়াইড ছিল। আইসিসির নিয়ম কী বলছে?

বাংলাদেশের ইনিংসের ১৫তম ওভার চলছিল। বৃষ্টির জন্য সেই ইনিংস ছিল ১৬ ওভারের। অর্থাৎ শেষ ওভারের আগের ওভারে খেলা চলছিল। এমন পরিস্থিতিতে বল করতে এসে হার্দিক প্রথম ৩ বলে ১০ রান দিয়ে বসেন। পরের ৩ বলে তিনি মাত্র ১ রান দেন। শেষ বলটি করার আগে নুরুল অফ স্টাম্পের বাইরে ছিলেন। হার্দিকের বলটি ওয়াইড লাইনের গা ঘেঁষে বেরিয়ে যায়। রিপ্লেতে দেখা যায় বলটি লাইনের মধ্যে ছিল। সেই কারণেই আম্পায়ার ওয়াইড দেননি। কিন্তু আপত্তি জানান নুরুল। তিনি মনে করেছিলেন বলটি ওয়াইড ছিল। সেই কারণে আম্পায়ারের কাছে আপত্তি জানান তিনি।

শেষ ওভারে ২০ রান প্রয়োজন ছিল বাংলাদেশের। কিন্তু নুরুল এবং তাসকিন আহমেদ ১৪ রান তুলতে পারেন। ৫ রানে হেরে যায় বাংলাদেশ। তাদের সমর্থকদের আফসোস থেকে যাবে ওই ওয়াইডটি নিয়ে। অনেকেই মনে করছেন ওটা ওয়াইড হলে হয়তো পাল্টে যেতে পারত ম্যাচের ফল।

আনন্দবাজারপত্রিকা

Print Friendly

Related Posts