সাকিব আল হাসানকে অন্যায় আউট, কে কী বলছেন-

ছবি : মুশফিকুর রহিমের টুইট

বাংলাদেশ-পাকিস্তান ম্যাচে আরেকটি ঘটনা সামনে আসছে বারবার। সেটি টেলিভিশন আম্পায়ারের ‘ভুলে’ সাকিব আল হাসানের এলবিডব্লু হওয়া।

ইনিংসের ১১তম ওভারে সৌম্য সরকারের আউটের পর মুখোমুখি প্রথম বলেই শাদাব খানকে এগিয়ে এসে মারতে চেয়েছিলেন সাকিব। কিন্তু শটটা ঠিকভাবে খেলতে পারেননি।

বল সাকিবের বুট ছুঁয়ে চলে যাওয়ার পর বেশ খানিকটা সময় নিয়ে পাকিস্তানের বোলার-ফিল্ডারদের আবেদনে সাড়া দিয়ে আম্পায়ার এলবিডব্লু দিয়ে দেন সাকিবকে।

সাকিবকে দেওয়া টেলিভিশন আম্পায়ার ল্যাংটন রুসেরের ভুল এলবিডব্লু ভারত ম্যাচের মতো গতকালের পাকিস্তান ম্যাচটাকেও করেছে বিতর্কিত। হারের হতাশায় তাই এবারও মিশে থাকছে কিছুটা বঞ্চনার হাহাকার। আম্পায়ারের ভুল সিদ্ধান্তের কারণেই হেরেছে বাংলাদেশ? অন্যায় সিদ্ধান্তের শিকার হয়ে অধিনায়কের ফিরে যাওয়ার পর আর ঘুরে দাঁড়ানো হয়নি বাংলাদেশের।

মাঠেই বিস্ময় প্রকাশ করেছিলেন অধিনায়ক সাকিব আল হাসান। তাঁর এলবিডব্লু আউটটি নিয়ে আম্পায়ারের কাছে ব্যাখ্যা চেয়েছেন। কিন্তু কী আর করা! ক্রিকেটে যে আম্পায়ারের সিদ্ধান্তই চূড়ান্ত।

সাকিবের ওই আউটের পরই বাংলাদেশের ব্যাটিংয়ের সুরটা কেটে যায়। ১ উইকেটে ৭৩ থেকে মুহূর্তেই বাংলাদেশের স্কোর হয়ে যায় ৩ উইকেটে ৭৩ রান! এরপর মাত্র ৫৪ রানে পড়েছে আরও ৫ উইকেট। শেষ পর্যন্ত ৮ উইকেটে ১২৭ রানে থামে বাংলাদেশের ইনিংস। সহজ লক্ষ্য তাড়া করতে নেমে ৫ উইকেট হারিয়েই জয় তুলে নেয় পাকিস্তান।

পাকিস্তানের বিপক্ষে ৪৮ বলে ৫৪ রানের ইনিংস খেলেছেন ওপেনার নাজমুল হোসেন। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এই ওপেনার কাঠগড়ায় দাঁড় করিয়েছেন আম্পায়ারকে, ‘আমার কাছে, আমাদের সবার কাছে মনে হয়েছে আউটটা হয়নি। আমরা নিশ্চিত ছিলাম, আউট হয়নি। সিদ্ধান্ত আম্পায়ারের, এর ওপরে কিছু বলার নেই।’

পুরো অ্যাডিলেড ওভালই বিস্মিত। মাঠে সাকিব আল হাসানের বিস্ময়, সেই বিস্ময় ছড়িয়েছে ধারাভাষ্যকক্ষ এবং প্রেসবক্সেও। পাকিস্তানের ডাগআউটই-বা আর বাকি থাকবে কেন! সাকিবের বিতর্কিত এলবিডব্লু বিস্ময় জাগিয়েছে সেখানেও।

বাংলাদেশ দল সূত্রে জানা গেছে, শাদাব খানের বলে ভুল এলবিডব্লুর শিকার হয়ে সাকিব মাঠ থেকে উঠে আসার পর ডাগআউটে থাকা পাকিস্তান দলের সদস্যরাও তাঁকে ডেকে বলেছেন, ‘দুর্ভাগ্য, ওটা আউট ছিল না।’ তাঁদের এ কথা সাকিবের জন্য কতটুকু সান্ত্বনা হয়েছে, কে জানে, তবে জিম্বাবুয়ের টেলিভিশন আম্পায়ার ল্যাংটন রুসেরের সিদ্ধান্তটা যে অ্যাডিলেড ওভালের প্রতিটি কোনায় বিস্ময় ছড়িয়ে দিয়েছে, তাতে কোনো সন্দেহ নেই।

এদিকে অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার টম মুডি আর ভারতের আকাশ চোপড়ার সঙ্গে কণ্ঠ মিলিয়ে পাকিস্তানের সাবেক ক্রিকেটাররাও বলছেন, সাকিব আসলে আউট ছিলেন না। পাকিস্তানের প্রথম এইচডি স্পোর্টস চ্যানেল ‘এ স্পোর্টস’-এর এক অনুষ্ঠানে এ বিষয়ে কথা বলেছেন কিংবদন্তি ওয়াসিম আকরাম ও দেশটির সাবেক অধিনায়ক মিসবাহ–উল–হক।

অনুষ্ঠানের উপস্থাপক বিষয়টির শুরু করেন এভাবে, ‘আমার মনে হয়, সাকিবের সঙ্গে অন্যায়ই হয়েছে। আপনারা কী মনে করেন?’ এর সূত্র ধরে পাকিস্তানের সাবেক ফাস্ট বোলার ও অধিনায়ক আকরাম বলেছেন, ‘আমি যখন রিপ্লেতে আলট্রা এজ দেখেছি, আমার কাছে মনে হয়েছে বল ব্যাটে লেগে অন্যদিকে ঘুরে গেছে। স্পষ্টই দেখা গেছে ব্যাট মাটিতে লাগেনি। ব্যাট আর পিচের মধ্যে স্পষ্ট ফাঁক ছিল।’

আকরাম এরপর যোগ করেন, ‘ক্রিকেটের সহজ ও সাধারণ নিয়ম এটা যে যখন কোনো সন্দেহ থাকবে, সিদ্ধান্ত ব্যাটসম্যানের পক্ষে যাবে। নিশ্চিত করেই বাংলাদেশিরা হতাশ হয়েছে। তাদের হতাশ হওয়ার যথেষ্ট কারণও আছে। এ ছাড়া এবারের বিশ্বকাপে আম্পায়ারিং খুবই গড়পড়তা হয়েছে।’

বাংলাদেশের উইকেটকিপার মুশফিকুর রহিমও এই আউটের সিদ্ধান্ত মেনে নিতে পারেননি। অসন্তুষ্টি নিয়ে বাংলাদেশ দলের সাবেক অধিনায়কও টুইটারের আশ্রয় নেন। ব্যঙ্গ করে তিনি লিখেছেন, ‘টিভি আম্পায়ারের দারুণ সিদ্ধান্ত।’ সঙ্গে জিব কেটে হাসির ইমোজি ব্যবহার করেন তিনি।

Print Friendly

Related Posts