হঠাৎ বাংলাদেশের ক্রিকেটারদের প্রেমবিয়ে নিয়ে আনন্দবাজার পত্রিকায় প্রতিবেদন

হঠাৎ বাংলাদেশের ক্রিকেটারদের প্রেম ও বিয়ে নিয়ে প্রতিবেদন করেছে আনন্দবাজার পত্রিকা। এসব প্রতিবেদনে বিষয়টিকে অন্য খেলা বলে বর্ননা করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ২২ গজের বাইরেও অন্য খেলায় মগ্ন ছিলেন বাংলাদেশের বেশ কয়েক জন ক্রিকেটার।বাংলাদেশের শাকিব আল হাসান বা তামিম ইকবালদের বহু কেরামতি দেখা যায় ২২ গজে। তবে মন দেওয়া-নেওয়ার খেলাতেও যে তারা যথেষ্ট পটু, তা জানান দেয় তাদের প্রেমকাহিনি।

তামিম ইকবাল হোক বা শাকিব আল হাসান অথবা লিটন দাস— বাংলাদেশের বহু ক্রিকেটারই প্রেমের খেলায় শেষ মুহূর্ত পর্যন্ত মাটি কামড়ে পড়েছিলেন। বাংলাদেশি সুন্দরীদের সঙ্গে সাত পাকে বাঁধা পড়ার সে গল্পে নজর দেওয়া যাক।

রোববার থেকে মিরপুরে ভারতের বিরুদ্ধে প্রথম এক দিনের ম্যাচে নেমেছিলেন লিটন দাসরা। টানটান ম্যাচে ১ উইকেটে ভারতকে হারিয়েছে বাংলাদেশ। লিটনদের এই দলে তামিম ইকবাল নেই। তবে বাংলাদেশের এই নির্ভরযোগ্য বাঁহাতি ব্যাটারকে নিজের দিনে কোনও মতেই হেলাফেলা করতে পারবেন না। টেস্ট ম্যাচের ধীর লয়, ৫০ ওভারের ওঠাপড়ার খেলা অথবা টি-টোয়েন্টির উত্তেজক মুহূর্ত— সবেতেই নিজের দক্ষতা দেখিয়েছেন ওপেনার তামিম। ৬৯ টেস্টে তামিমের ঝুলিতে ৫,০৮২ রান রয়েছে। ২৩১টি এক দিনের ম্যাচ খেলে তুলে নিয়েছেন ৮ হাজারের বেশি রান। অন্য দিকে, ৭৮টি টি-টোয়েন্টিতে ১,৭৫৮ রান করেছেন তিনি।

তামিম যে ‘অন্য পিচেও’ বেশ দক্ষ, তা জানা গিয়েছিল কম বয়সেই। স্ত্রী আয়েশা সিদ্দিকির সঙ্গে তাঁর প্রেমের শুরুটা হয়েছিল কিশোরবেলায়। আয়েশার বয়স তখন মোটে ১৬। ১৮ বছরের তামিমের থেকে প্রেমের প্রস্তাব পেলেও গোড়ায় তা প্রত্যাখ্যান করেছিলেন আয়েশা। এর পর মালয়েশিয়ায় পড়াশোনা করতে চলে যান তিনি। তামিমও বাংলাদেশের হয়ে খেলায় ব্যস্ত হয়ে পড়েন। যদিও পরে তামিমের প্রতি নিজের অনুভূতি অস্বীকার করেননি আয়েশা। ৮ বছর ধরে তাদের প্রেমপর্ব চলেছিল। অবশেষে ২০১৩ সালে চট্টগ্রামে জমকালো অনুষ্ঠান করে দু’জনে ঘর বাঁধেন। দম্পতির দু’টি ছেলেও রয়েছে।

এই মুহূর্তে আইসিসি র‌্যাঙ্কিংয়ে অলরাউন্ডার হিসাবে শীর্ষে রয়েছেন শাকিব আল হাসান। টেস্ট খেলোয়াড় হিসাবেও সমীহ আদায় করে নিয়েছেন তিনি। ৩৫ বছরের শাকিবের ৬৩টি টেস্টে সংগ্রহ ৪২৫১ রান ও ২২৫টি উইকেট। আবার রোববারের ম্যাচের আগে পর্যন্ত ২২১টি এক দিনের ম্যাচে ৬৭৫৫ রানের সঙ্গে ২৮৫টি শিকারও রয়েছে তার। টি-টোয়েন্টির ১০৯টি ম্যাচে করেছেন ২২৪৩ রান। নিয়েছেন ১২৮ উইকেট।

২২ গজের বাইরে শাকিবের অলরাউন্ড দক্ষতাও কম নয়! ইংল্যান্ডে কাউন্টি খেলার সময় তার আলাপ হয়েছিল উম্মে আহমেদ শিশিরের সঙ্গে। তখন কে জানত, কয়েক বছর পরেই তাঁর সঙ্গে গাঁটছড়া বাঁধবেন শাকিব!শাকিবের স্ত্রী উম্মে পেশায় মডেল। তবে এককালে আমেরিকায় সফটঅয়্যার ইঞ্জিনিয়ারিং পড়েছেন। সেখানেই বসবাস ছিল তাঁর। সেখান থেকে ব্রিটেনে গিয়েছিলেন উচ্চশিক্ষার জন্য। সে সময়ই শাকিবের সঙ্গে প্রথম দেখা।

কাউন্টি খেলার সময়ই উম্মের সঙ্গে ডেটিং শুরু করেছিলেন শাকিব। এর পর ২০১২ সালের ১২ ডিসেম্বর বিয়েটাও সেরে ফেলেন। জুটির ৩ সন্তান রয়েছে।

ভারত সফরে বাংলাদেশের এক দিনের দলকে নেতৃত্ব দিচ্ছেন লিটন দাস। ২৮ বছরের ব্যাটার উইকেটরক্ষাতেও সমান দক্ষ। মাসখানেক আগে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে তার ব্যাটের জাদু দেখিয়েছিলেন। টেস্টে ২ হাজারের বেশি রানের পাশাপাশি ওডিআই-তে ১৮৩৫ এবং টি-টোয়েন্টিতে ১৩৮৮ রানের সংগ্রহ রয়েছে তার কাছে।

২০১৯ সালের জুলাইয়ে দেবশ্রী বিশ্বাস সঞ্চিতার সঙ্গে বিয়ে সারেন লিটন। তাঁর আগে অবশ্য দেবশ্রীর সঙ্গে চুটিয়ে প্রেম করেছেন তিনি। বিশেষ হইচই না হলেও লিটন এবং দেবশ্রীর প্রেমকাহিনি বেশ পুরনো। সেই কলেজ থেকেই নাকি দু’জনে দু’জনার প্রেমে হাবুডুবু খেতেন। দীর্ঘ দিনের ডেটিং পর্বের পর অবশেষে বিয়ের পিঁড়িতে বসেন তাঁরা।

মিরপুরের বাসিন্দা দেবশ্রী পেশায় কৃষিবিদ। বাংলাদেশের শের-ই-বাংলা এগ্রিকাচালার ইউনিভার্সিটি থেকে এমবিএ-র ডিগ্রিও রয়েছে তার কাছে। তবে আজকাল চুটিয়ে সংসার করছেন ২৬ বছরের দেবশ্রী।

২২ গজে বহু ম্যাচে বাংলাদেশ বিপাকে পড়লেই দলের ত্রাতা হয়ে দাঁড়াতে দেখা গিয়েছে মুশফিকুর রহিমকে। দীর্ঘ দিন বাংলাদেশের অধিনায়কের দায়িত্বও সামলেছেন তিনি। ১৬ বছরে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকে পর থেকে ৮২ টেস্ট এবং ২৩৬ এক দিনের ম্যাচে যথাক্রমে ৫২৩৫ ও ৬৭৭৪ রান। সঙ্গে যোগ করুন টি-টোয়েন্টিতে ১৫০০ রান।

৩৫ বছরের মুশফিকুরের প্রেমকাহিনি তেমন সাদামাটা নয়। স্ত্রী জান্নাতুল কিফায়েতের সঙ্গে তাঁর আলাপ হয়েছিল একটি বিয়ের আসরে। সেটি ছিল তাঁর সতীর্থ মাহমুদুল্লাহ রিয়াদের বিয়ের অনুষ্ঠান। কে জানত, রিয়াদের শ্যালিকা জান্নাতুলের সঙ্গে প্রথম আলাপের রেশ এত দিন থাকবে? বিয়ের আসরে প্রথম দেখার পর ডেটিং শুরু করেন তারা। সে পর্ব চলেছিল বছর দু’য়েক। এর পর ২০১৪ সালের সেপ্টেম্বরে বিয়েটা সেরে ফেলেন মুশফিকুর এবং জান্নাতুল। দম্পতির একটি সন্তান রয়েছে।

বাংলাদেশকে বহু ম্যাচে ভরসা জুগিয়েছেন মাহমুদুল্লাহ রিয়াদ। এককালে দলকে নেতৃত্বও দিয়েছেন তিনি। ৫০টি টেস্ট এবং ২১২টি একদিনের ম্যাচে রয়েছে যথাক্রমে ২৯১৪ ও ৪৭৬৮ রান। এর সঙ্গে ১২১ টি-টোয়েন্টিতে সংগ্রহ ২১২২ রান। আন্তর্জাতিক মঞ্চে সব ফরম্যাট মিলিয়ে রয়েছে ১৬২টি উইকেট। গত বছর টেস্ট ক্রিকেটকে বিদায় জানান তিনি।

বিয়ের আগে থেকেই জান্নাতুল কাওসার মিষ্টির সঙ্গে বন্ধুত্ব ছিল মাহমুদুল্লাহর। দীর্ঘ দিনের সেই বন্ধুর সঙ্গে ২০১১ সালের জুনে গাঁটছড়া বাঁধেন তিনি। দম্পতির দু’টি পুত্রসন্তান।

Print Friendly

Related Posts