জাকেরকে নিয়ে তৃতীয় ওয়ানডের দল ঘোষণা, লিটন বাদ

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। প্রথম দুই ওয়ানডের দল থেকে বাদ পড়েছেন লিটন দাস। প্রথমবার ৫০ ওভারের দলে সুযোগ পেয়েছেন জাকের আলী অনিক।

শনিবার (১৬ মার্চ) এক বিবৃতিতে তৃতীয় ওয়ানডের দল ঘোষণা করে বিসিবি।

 দারুণ জয়ে ওয়ানডে সিরিজ শুরু করেছিল বাংলাদেশ। সুযোগ ছিল এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে নেয়ার। তবে দ্বিতীয় ওয়ানডেতে ঘুরে দাঁড়িয়ে সমতায় ফিরেছে শ্রীলঙ্কা।
 
তাতে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচটি অঘোষিত ফাইনালে পরিণত হয়েছে। গুরুত্বপূর্ণ ম্যাচকে সামনে রেখে দিন দুয়েক আগে স্কোয়াড ঘোষণা করেছে গাজী আশরাফ হোসেন লিপুর নতুন নির্বাচক প্যানেল। যেখানে প্রথম দুই ওয়ানডেতেই বাজে পারফরম্যান্সের কারণে বাদ পড়েছেন লিটন। প্রথম ম্যাচে গোল্ডেন ডাকের পর দ্বিতীয় ম্যাচে ৩ বল খেলে শূন্য রানে আউট হন তিনি। অবশ্য শুধু ওয়ানডেতেই নয়, তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজেও ব্যর্থ ছিলেন তিনি। সেখানেও আছে একটি ডাকের ইনিংস। বাকি দুই ম্যাচে রান ৭ ও ৩৬।
লিটনের বদলি হিসেবে দলে সুযোগ পেয়েছেন উইকেটরক্ষক ব্যাটার জাকের আলী। সবশেষ টি-টোয়েন্টি সিরিজে দারুণ পারফরম্যান্স করে ওয়ানডে দলে প্রথমবার ডাক পেয়েছেন তিনি। তিন টি-টোয়েন্টির দুটিতে সুযোগ পেয়ে একটিতে ৬৮ রানের দারুণ এক ইনিংস খেলেন তিনি। জাতীয় দলে ডাক পাওয়ার ক্ষেত্রে অবশ্য বিবেচনায় নেয়া হয়েছে তার লিস্ট ‘এ’ ক্যারিয়ারের পারফরম্যান্সও। যেখানে ৮৪ ম্যাচে ৭০ ইনিংসে ব্যাট করে ৩৪.৮৭ গড়ে ১৯১৮ রান করেছেন জাকের। যেখানে ২ সেঞ্চুরির সঙ্গে আছে ৯টি অর্ধশতের ইনিংস।
লিটনের বদলে সুযোগ পেলেও জাকের মূলত খেলেন মিডল অর্ডার পজিশনে। তৃতীয় ওয়ানডেতে অন্য ওপেনারদের সুযোগ করে দিতেই বাদ দেয়া হয়েছে তাকে। আর জাকের মিডল অর্ডারের ব্যাটিং গভীরতা বাড়াবে বলেই বিশ্বাস নতুন নির্বাচকের।
বিবৃতিতে গাজী আশরাফ বলেন, ‘আমরা বিশ্বাস করি, সিরিজ সমতার মাঝে জাকের আলীর অন্তর্ভূক্তি মিডল অর্ডারে অনেক বিকল্প ও নমনীয়তা তৈরি করবে।’
লিটনকে বাদ দেয়া প্রসঙ্গে তিনি বলেন, ‘সাদা বলের ক্রিকেটে লিটনের বর্তমান পারফরম্যান্স বিবেচনায় এবং অন্য দুই সক্ষম ওপেনারের কথা মাথায় রেখে আমরা এ পরিবর্তন এনেছি।’
 
এর আগে গত মাসে তিন টি-টোয়েন্টির সঙ্গে প্রথম দুই ওয়ানডের দল ঘোষণা করেছিল বিসিবি। সে সময় প্রধান নির্বাচকের দায়িত্বে ছিলেন মিনহাজুল আবেদীন নান্নু।
 
তৃতীয় ওয়ানডেতে বাংলাদেশ দলের স্কোয়াড
নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), এনামুল হক বিজয়, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, মুশফিকুর রহিম, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলী অনিক, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, মুস্তাফিজুর রহমান।
Print Friendly

Related Posts