ফিলিস্তিন আমার হৃদয়ে, আমিও ফিলিস্তিনি : ম্যারাডোনা

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী অধিনায়ক ম্যারাডোনা নিজের ভেরিফায়েড ইনস্টাগ্রাম পেইজে প্রেসিডেন্ট আব্বাসের সঙ্গে আলিঙ্গনের একটি ছবি পোস্ট করে লেখেন, ‘ফিলিস্তিন আমার হৃদয়ে, আমিও ফিলিস্তিনি’। ঘটনাটি আরব ও ইসরায়েলি মিডিয়ায় তুমুল আলোচনার ঝড় তোলে। বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমেও বিষয়টি নিয়ে আলোচনা সমালোচনা হয়।

এরপর আরো একটি ভিডিও আপলোড করেন ম্যারাডোনা। যেখানে আব্বাসের সাথে কোলাকুলি করে ম্যারাডোনাকে বলতে শোনা যায়, ‘প্রেসিডেন্ট আব্বাসের একটা দেশ আছে এবং সেখানে তার অধিকার আছে। এই মানুষটা ফিলিস্তিনে শান্তি চায়।’ এসময় মাহমুদ আব্বাস ম্যারাডোনাকে ধন্যবাদ জানান এবং তাকে একটি চিত্রকর্ম উপহার দেন। যেখানে শান্তির প্রতীক কবুতর ফিলিস্তিনের জলপাই ডালে বসে আছে।

ম্যারাডোনা ফিলিস্তিনের আন্দোলনের ব্যাপারে বরাবরই পূর্ণ সহনুভুতিশীল। ম্যারাডোনা ফিলিস্তিনকে অতি দ্রুত দেশ হিসেবে স্বাধীনতা দেয়ার আহবান জানান। এর আগেও ফিলিস্তিনের সঙ্গে ম্যারাডোনার সম্পর্কের খবর শোনা গিয়েছিল। ২০১২ সালে ম্যারাডোনা বলেছিলেন, ‘আমি ফিলিস্তিনের এক নম্বর সমর্থক। আমি তাদের সম্মান করি, তাদের প্রতি সহানুভূতি জানাই।’

২০১৪ সালে গাজা-ইসরাইল যুদ্ধের সময়ও সরব ছিলেন ফুটবল ইশ্বর। বলেছিলেন, ‘ইসরাইল ফিলিস্তিনের সাথে যা করছে তা লজ্জাজনক।’ শোনা গিয়েছিল, চলতি বছরের গোড়ার দিকে এ আর্জেন্টাইন তারকা ফিলিস্তিন ফুটবল টিমের সাথে কোচ হিসেবে যোগ দিবেন। যদিও পরবর্তিতে আর হয়নি।

এবছর ইসরাইলের সাথে আর্জেন্টিনার বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ খেলার কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে সেই ম্যাচ খেলতে অস্বীকৃতি জানিয়েছিল আর্জেন্টিনা। যার কারণে বিশ্বজুড়েই সমাদৃত হয়েছিল ম্যারাডোনা-মেসির দেশ। এবার মুসলিম বিশ্বের নির্যাতিত এই দেশিটির পাশে দাঁড়িয়ে সেই মানবতারই নতুন উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করলেন এই ফুটবল কিংবদন্তি।

Print Friendly

Related Posts