বরগুনায় ডায়রিয়ার প্রকোপ, ১ সপ্তাহে হাসপাতালে ভর্তি-৩৫৫

ইফতেখার শাহীন, বরগুনা : তীব্র তাপদাহ, আবহাওয়া পরিবর্তন ও ময়লাযুক্ত পানি পান করাসহ নানা কারণে বরগুনায় ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি পেয়েছে। গত ২৪ ঘণ্টায় ৪০ জন ডায়রিয়ায় আক্রান্ত রোগী বরগুনার জেনারেল হাসপাতালে ভর্তি হয়েছে বলে হাসপাতাল সূত্রে জানা যায়।

এর আগে গত এক সপ্তাহে হাসপাতালে ভর্তি ছিলো ৩৫৫ জন। এর মধ্যে ২৭৫ জন সূস্থ্য হয়ে বাড়ী ফিরেছে।

বুধবার বরগুনার জেনারেল হাসপাতাল ঘুরে দেখা যায়, বয়স্ক ও অধিকাংশ শিশু ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছে। শয্যা সংকটের কারণে হাসপাতালের মেঝে ও করিডোরে বিছানা পেতে তারা চিকিৎসা নিচ্ছেন।

বরগুনা সদরের গৌরীচন্না উইনিয়নের ধুপতি এলাকার কহিনুর বেগম ডায়রিয়ায় আক্রান্ত হয়ে বরগুনা জেনারেল হাসপাতালে ভর্তি হন। হাসপাতালে কোনো শয্যা না থাকায় মেঝেতে বিছানা পেতে তাকে চিকিৎসা নিতে হচ্ছে। তিনি বলেন, হাসপাতাল থেকে শুধু স্যালাইন দেয়া হচ্ছে। বাকি ওষুধ বাইরে থেকে কিনতে হচ্ছে।

বরগুনা জেনারেল হাসপাতালের তত্বাবধায়ক ডা. একেএম নজমুল আহসান বলেন, মাত্রাতিরিক্ত গরম এবং ময়লাযুক্ত পানি পান করার ফলে ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি পেয়েছে। পরিস্থিতি মোকাবিলায় আমাদের সকল ধরনের প্রস্তুতি রয়েছে। হঠাৎ ডায়রিয়ার প্রকোপ দেখা দেওয়ায় অনেক রোগী একসঙ্গে ভর্তি হয়েছে। এজন্য আমাদের চিকিৎসকরা চিকিৎসা সেবা দিতে একটু হিমশিম খাচ্ছেন। এ মৌসুমে ডায়রিয়া রোগ বেড়ে যায়। বর্ষা শুরু হলে ডায়রিয়ার প্রকোপ আবার কমে যাবে। এ বিষয়ে আমরা উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছি।

Print Friendly

Related Posts