বাংলাদেশ বাংকার সমিতি রোমের বর্ণাঢ্য বার্ষিক বনভোজন

ইসমাইল হোসেন স্বপন. ইতালি : ইটালীতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের নিয়ে প্রতি বছরের ন্যায়  এবার ও বাংলাদেশ বাংকার সমিতি রোম কর্তৃক আয়োজিত বার্ষিক বনভোজন ছিল অত্যন্ত সুশৃঙ্খল, উপভোগ্য এবং উৎসব মূখর।

গতকাল রবিবার. ২২ টি বাস, মাইক্রোবাস ও ব্যক্তিগত গাড়ির বিশাল এক বহর নিয়ে রওনা হয় লাগো দি ভিকোর লা বেল্লা ভেনেরের উদ্দেশ্যে।

বাংলাদেশ বাংকার সমিতি রোমের সেচ্ছাসেবকদের অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে সঠিক সময়ে মধ্যাহ্ন ভোজন শেষ হয়। এরপর ই শুরু হয় মূল আয়োজন। আয়োজনটির   সভাপতিত্ব করেন বাংলাদেশ বাংকার সমিতি রোমের সভাপতি জি এম ওমর ফারুক।

সারাদিনব্যাপী এই আয়োজনটি পরিচালনা করেন সভাপতি জি এম ওমর ফারুক, সাধারণ সম্পাদক মোঃ আহমেদ সেলিম এবং উপদেষ্টা তোফায়েল আহমেদ আহসান।

rome-1

বনভোজনে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সমিতির সাবেক সভাপতি নুরে আলম সিদ্দিকী বাচ্চু, কমিউনিটি ব্যক্তিত্ব হাসানুজ্জামান কামরুল, কাজী মনসুর আহমেদ সিপু, মন্জুর আহমেদ, জালাল আহমেদ মন্টু , মোঃ সেলিম,  ইমাম হোসেন লিখন এবং বৃহত্তর নোয়াখালী বাংকার সমিতি, মন্তে ভেরদে, মারকোনী যুব সমাজের নেতৃবৃন্দ।

বাংলাদেশ বাংকার সমিতি রোমের সভাপতি এই সংগঠনের কার্যকরী পরিষদের সদস্য বৃন্দের সঙ্গে পরিচয় করিয়ে দেন।

এই সময় বক্তব্য রাখেন বাংলাদেশ বাংকার সমিতি রোমের প্রধান উপদেষ্টা মিয়া শামীম, উপদেষ্টা মোতাহার হোসেন লিটন, তাজুল ইসলাম, সিনিয়র সহ সভাপতি ওসমান সরদার সোহেল, ১ম সদস্য সারোয়ার জাহিদ, সহসভাপতি জিএম আলমগীর বুলবুল, মাইনুল ইসলাম স্বপন, জামাল বেপারী, আলীম বেপারী, মোঃ ইউনুস মিয়া, জাকির হোসেন, মোঃ মামুন হোসেন, মিজানুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক  হিমেল দেওয়ান, জসি হোসাইন, সাংগঠনিক সম্পাদক শাহজাহান মাতব্বর, সহ সাধারন সম্পাদক সুমন হাওলাদার, মোঃ রুবেল চৌধুরী, আল আমিন খান, জামান আকন্দ, মোঃ জামাল হোসেন, শাহীন মাইনুল ইসলাম, কামরুল হাসান, মাইনুদ্দিন। কোষাধ্যক্ষ মীর কামাল, দপ্তর সম্পাদক আমিরুল ইসলাম খোকন, প্রচার সম্পাদক রফিকুল ইসলাম।

বাংলাদেশ বাংকার সমিতি রোমের  সভাপতি জি এম ওমর ফারুক ও সাধারণ সম্পাদক মোঃ আহমেদ সেলিম বলেন, প্রবাসের শত ব্যস্ততাকে পাশ কাটিয়ে এই বৃহৎ আয়োজনটি করা হয় শুধু মাত্র এই বাঙালী কমিউনিটির ঐক্যবদ্ধ ও পারস্পরিক সম্পর্ক কে আরো দৃঢ় করতে। যা পরবর্তীতে বিদেশীদের কাছে ও একটি উদাহরণ হয়ে থাকবে।

এদিকে সিনিয়র সহ সভাপতি ওসমান সরদার সোহেল ও সাংগঠনিক সম্পাদক শাজাহান মাতব্বর বলেন, এই ধরনের আয়োজনে আমাদের আগামী প্রজন্ম আমাদের সংস্কৃতিকে ভালবাসবে। সেই সঙ্গে ঐক্যবদ্ধ বাঙালী কমিউনিটিকে সম্মান ও করতে শিখবে।

এই আয়োজনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ বাংকার সমিতি রোমের যুগ্ম সাংগঠনিক সম্পাদক কাউছার ফারুক, সাইফুল ইসলাম রুবেল, মন্জুর আহমেদ। সহ সাংগঠনিক সম্পাদক রাসেল মৃধা, শরীফ দেওয়ান, শাহীন শেখ। সহ কোষাধ্যক্ষ শরীফ মাহমুদ, সজীব মোল্লা। সহ দপ্তর সম্পাদক আরিফ হোসেন। সাংস্কৃতিক সম্পাদক আরিফ হোসেন, সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক মন্জুর হোসেন দীপু, আইন বিষয়ক সম্পাদক আক্তার হোসেন। এছাড়া ও কার্যকরী পরিষদের অন্যান্যদের মধ্যে উপউপস্থিত ছিলেন কবির হোসেন, মোঃ জিল্লুর রহমান কিরণ, আহমেদ আলী, বায়জিত হোসেন, জসিম উদ্দিন, মোঃ মতিন, মুক্তার হোসেন, মিয়া খোকন, শাহাদৎ উল্লাহ্ বুলবুল, মোঃ রানা, মীর আনোয়ার, জহিরুল বেপারী, লিমন সহ অনেকে।

rome-3

সাংস্কৃতিক আয়োজনও ছিল বরাবরের মতো  জাঁকজমক। ছিলেন লন্ডন থেকে জনপ্রিয় শিল্পী শতাব্দী কর, জার্মান থেকে  শিল্পী ডালিয়া সেই সঙ্গে রোমের জনপ্রিয় শিল্পী শহীদ, পুতুল, সেলিম, রিপন, মুহিব সহ  স্থানীয় শিল্পীবৃন্দ।

বনভোজনে বিশেষ পুরস্কার হিসাবে ছিল আফসানা ট্রাভেলস এন্ড ট্যুরস, রোমা বাংলা ফ্রেন্ডস  সাস ( কর্ণেলিয়া), এশিয়ান অপটিকস্ উত্তরা ঢাকা, মোঃ ইউনুস ( বিশিষ্ট বাংকার ব্যবসায়ী) রোম এর সৌজন্যে চারটি রোম-ঢাকা-রোম বিমান টিকিট এবং রোম-লন্ডন-রোমের তিনটি টিকিট সহ হেফজু রহমান মিনি মার্কেটের সৌজন্যে  ৫৫ ইঞ্চি লেড টিভি ও ৪৯, ৪২এবং ৩২ ইঞ্চির একাধিক লেড টিভি সেই সঙ্গে আই ফোন, ল্যাপটপ সহ প্রায় অর্ধশত আকর্ষণীয় পুরস্কার। সেই সঙ্গে থাকে বালিশ খেলার  আকর্ষণীয়  পুরস্কার সহ  সেচ্ছাসেবকদের জন্য থাকে ১০টি স্মার্ট ফোন।

বাংলাদেশ বাংকার সমিতি রোমের এই জমকালো আয়োজনে এবারই প্রথম উপস্থিত সকল সাংবাদিকদের জন্য বিশেষ পুরস্কার থাকে।

পুরস্কার পাওয়ার পর বাংলা প্রেস ক্লাবের সদস্য ও এটিএন বাংলা ইউকের ইটালী প্রতিনিধি হাসান মাহমুদ ও বাংলা প্রেস ক্লাব ইটালীর সহ সভাপতি এবং চ্যানেল আই ইউরোপের বিশেষ প্রতিনিধি লাবন্য চৌধুরী বলেন” বাংলাদেশ বাংকার সমিতি রোমের বনভোজন সব সময়ই ভিন্ন আমেজে এবং সার্বজনীন ভাবে হয় যা সকলের কাছে গ্রহনীয় ও আদরনীয়।”

প্রধান উপদেষ্টা মিয়া শামীম ও ১ম সদস্য সারোয়ার জাহিদ বলেন” এই সমিতি সব সময় বাঙালী কমিউনিটির পাশে থাকবে। এই কমিউনিটির সুখে ও দুঃখে সেই সঙ্গে আনন্দে এই বাংলাদেশ বাংকার সমিতি রোম তার ভূমিকা রাখতে কখনো কার্পণ্য করবেনা।”

নারী নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন ফাহমিদা সুলতানা লিপি, মনি মন্জু, সৈয়দা মাসুদা আক্তার, সানজিদা আহমেদ ববি, সৈয়দা শামিমা আক্তার আফরোজা বানু  সহ অনেকে।

বাংলাদেশ বাংকার সমিতি রোম সেই শুরু থেকেই তাদের সাংগঠনিক কর্মদক্ষতা দিয়ে রোমের বাঙালী কমিউনিটির জন্য কাজ করে যাচ্ছে। ভবিষ্যতেও সকলের সহযোগিতা নিয়ে আরো বড়ো পরিসরে বনভোজন করার প্রত্যয় ব্যক্ত করেন সমিতির নেতৃবৃন্দ।

সভাপতি জি এম ওমর ফারুক, সাধারণ সম্পাদক আহমেদ সেলিম, সিনিয়র সহ সভাপতি ওসমান সরদার সোহেল ও সাংগঠনিক সম্পাদক শাজাহান মাতব্বর রাজনৈতিক, সামাজিক, আঞ্চলিক, সাংবাদিক ও সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিদের ধন্যবাদ দেন এই বনভোজনে অংশগ্রহণ করার জন্য।

Print Friendly

Related Posts