রোহিঙ্গা গণহত্যার প্রতিবাদে ফ্রান্সে সংহতি সমাবেশ  

বদরুজ্জামান জামান, প্যারিস []

মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর অমানবিক নির্যাতন গণহত্যা ও নিপীড়নের প্রতিবাদে “বাংলাদেশী প্রগতিশীল শিল্পী কর্মীবৃন্দ, ফ্রান্স” এর উদ্যোগে প্যারিসে অনুষ্ঠিত হয়েছে “সংহতি সমাবেশ” ।

রোববার বিকাল সাড়ে ৪ টায় বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা ‘রিপাবলিক চত্বরে’ সমবেত হন । রোহিঙ্গা নির্যাতনের চিত্র সম্বলিত ব্যানার ফেস্টুন সহকারে শুরু হয় ‘সংহতি মিছিল’ । ‘প্লাস দো রিপাবলিক’ প্রদক্ষিন শেষে তারা মিলিত হন ‘সংহতি সমাবেশে’ ।

মিয়ানমার সরকার কর্তৃক রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর মধ্যযুগীয় কায়দায় হত্যা, নির্যাতন ও দেশান্তরিত করার প্রতিবাদে সারা পৃথিবীব্যাপী যে নিন্দা ও প্রতিবাদের ঝড় বইছে এর সাথে সংহতি প্রকাশ ও গণহত্যার প্রতিবাদে সমাবেশে যোগ দেন ফ্রান্সে  বসবাসরত বাংলাদেশী প্রগতিশীল রাজনৈতিক,  সাংস্কৃতিক নেতৃবৃন্দ এবং কবি, সাহিত্যিক , সাংবাদিক ও প্যারিসের বিশিষ্ট শিল্পীরা । এর মধ্যে সিপিবি ফ্রান্স, যুব ইউনিয়ন, উদীচী, বাসদ, তেল গ্যাস রক্ষা জাতীয় কমিটি, বাসদ (মার্কবাদ), ‘স্রোত’ সাহিত্যের ছোটকাগজ, চারণ সাংস্কৃতিক কেন্দ্র ,  খ্রিষ্টীয়ান এসোসিয়েশন ফ্রান্স  উল্লেখযোগ্য ।  

উদীচী সভাপতি কিরণময় মণ্ডলের পরিচালনায় সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন- মেরী দো অভারভিলিয়ের সহকারী মেয়র কেতিসোদর, মেরী দো অভারভিলিয়ের কনসাই জেনারেল নূরেদিন কাদেরি , সিপিবি ফ্রান্সের সেক্রেটারি আহমেদ আলী দুলাল,  যুব ইউনিয়ন ফ্রান্সের সভাপতি রমেন্দ্র কুমার চন্দ , ফ্রান্স বাংলাদেশ ব্যবসায়ী ফোরামের সাধারন সম্পাদক সুভ্রত ভট্রাচার্য, বিশিষ্ট সংগীত শিল্পী আরিফ রানা, চিত্র পরিচালক প্রকাশ রায় প্রমুখ।

মেরী দো অভারভিলিয়ের সহকারী মেয়র বলেন- আপনারা জানেন ফ্রান্স সবসময় সন্ত্রাসবাদের বিরুদ্ধে । ইতিমধ্যে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েন মাক্রোন রোহিঙ্গাদের উপর হত্যাযজ্ঞকে গণহত্যা বলেছেন । আপনাদের এই প্রতিবাদের সাথে আমিও সংহতি পোষণ করি এবং রোহিঙ্গা গণহত্যা বন্ধের আহবান জানাচ্ছি ।  

বক্তারা বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর যে মধ্যযুগীয় নির্যাতন চলছে  তা কোন সভ্য সমাজ কিংবা দেশে চলতে পারেনা । এই নির্যাতন পরিচালনার মূল নায়কের ভূমিকায় শান্তিতে একজন নোবেল বিজয়ী । সমাবেশে বক্তারা প্রশ্ন করেন একজন  নির্যাতনকারী ও খুনি কিভাবে শান্তিতে নোবেল পান । সুতরাং অং সু চির নোবেল প্রত্যাহারের আহবান জানিয়ে বিচারের কাঠগড়ার দাঁড় করানোর জন্য বিশ্ব নেতৃবৃন্দের প্রতি আহবান জানান । তারা অবিলম্বে এই গণহত্যা বন্ধেরও আহবান জানান।   

এছাড়া উপস্থিত ছিলেন তেল গ্যাস রক্ষা জাতীয় কমিটি ফ্রান্সএর সদস্য সচিব রাকিবুল ইসলাম, বাসদ নেতা মাসুক মিয়া মামুন, সাংবাদিক ওয়াহিদুজ্জামান,  রজত রায় রাজু, রাজু আহমদ, বাসদ (মার্কবাদী) নেতা শাখাওয়াত হোসেন হাওলাদার, চারণ সাংস্কৃতিক কেন্দ্রের সমন্বয়ক নিলয় সূত্রধর, খ্রিষ্টীয়ান এসোসিয়েশন ফ্রান্সের নেতা প্লাসিড শিপন রিবেরিও, যুব ইউনিয়ন নেতা রহমতুল্লাহ চৌধুরী সুজন, ফাহাদ রিপন, জবরুল ইসলাম চৌধুরী, জহির হোসেন ভুঁইয়া, নাসির উদ্দিন, জ্যোৎস্না বেগম, জুয়েল দাস রায় লেলিন, আব্দুল্লাহ আল মামুন, মিনহাজ উদ্দিন, বিনহজ উদ্দিন,  বাবলু হোসেন, শুভাশিষ রায় শুভ, আনুপমা চন্দ রিতু , সৌমিত্র চন্দ অমিত, সীমা রানি চন্দ, মনি রানি চন্দ প্রমুখ ।

Print Friendly

Related Posts