স্পেনকে চেপে ধরেই খেলল ইরান

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ ৯৪ মিনিট লড়াই। কিন্তু এক মুহূর্তের জন্য খেলায় ছাড় দেয়নি, পুরো ম্যাচে মাত্র ২২ শতাংশ বল নিজেদের নিয়ন্ত্রণে রেখেছিল ইরান। তাতেই স্পেনের ডিফেন্ডারদের নাকানিচুবানি খাইয়েছে। আর ৭৮ শতাংশ বল দখলে রেখেও ইরানের রক্ষণ দুর্গ মাত্র একবার ভাঙতে পারে কস্তা, ইনিয়েস্তা, রামোসরা।

ইরান যেভাবে স্পেনকে চেপে ধরে খেলল তাতে এবারের বিশ্বকাপে আগ বাড়িয়ে কোনো দলকেই এগিয়ে রাখার উপায় নেই। শেষ পর্যন্ত অবশ্য অভিজ্ঞতারই জয় হলো। ইরানকে ১-০ গোলে হারিয়েছে স্পেন। এই জয়ে শেষ ষোলোয় ওঠার লড়াইয়ে ভালোভাবে টিকে থাকল রামোস-ইনিয়েস্তারা।

এই ম্যাচে হারলেও দ্বিতীয় রাউন্ডে ওঠার সমীকরণে থাকছে ইরানের নামও।  সেজন্য শেষ ম্যাচে জিততেই হবে এশিয়ার দলটিকে। আর পরের ম্যাচে স্পেন যাতে জয় না পায় সেজন্য দোয়াও করতে হবে ইরানকে।

কাজান অ্যারেনায় ম্যাচের প্রথম এক ঘন্টা ছিল স্পেনের। ইরানকে পুরোপুরিভাবে নিয়ন্ত্রণ করতে থাকেন কস্তা-সিলভারা। তবে কাজের কাজটি করতে পারছিল না স্পেন। ইরানের লাল দূর্গ কিছুতেই ভেদ করতে পারছিল না সাবেক বিশ্বচ্যাম্পিয়ন দলটি। প্রথমার্ধটা ছিল গোলশূণ্য।

দ্বিতীয়ার্ধেও মানবপ্রাচীর বজায় রাখে ইরান। তবে এই অর্ধে আর স্পেনকে থামানো সম্ভব হয়নি। ম্যাচের ৫৪তম মিনিটে ইরানের রক্ষণভাগের ভুলে গোল পেয়ে যান দিয়োগো কস্তা। আন্দ্রেস ইনিয়েস্তার পা থেকে বল পেয়ে গোলমুখে বল দেন কস্তা। তবে ইরানের রক্ষণভাগের ফুটবলার ক্লিয়ার করতে গেলে সেটি কস্তার পায়ে লেগে জালে জড়িয়ে যায়।

গোল হজম করার পরই ঝেড়ে জেগে ওঠে এশিয়ান পরাশক্তি ইরান। কাজের কাজটিও করে ফেলেছিল দলটি। ৬৪ মিনিটেই এজাতোলাহির গোলে সমতায় ফেরে দলটি। তবে স্প্যানিশ ফুটবলারদের দাবির মুখে ভিডিও এসিস্ট্যান্ট রেফারির সহায়তা নেন রেফারি। রিপ্লেতে দেখা যায় অফ সাইড থেকে গোলটি হয়েছে সেই কারণে গোলটি বাতিল করা হয়।

৮৩ মিনিটে গোল পেতে পারত ইরান। আমিরির দুর্বল হেডটি গোলবারের উপর দিয়ে চলে গেলে আশাভঙ্গ হয় ইরানের। শেষ পর্যন্ত ১-০ গোলের স্বস্তির জয় নিয়েই মাঠ ছাড়ে স্পেন।

Print Friendly

Related Posts