থাই ফুটবল দলটির সন্ধান, নিরাপদে উদ্ধারের চেষ্টা

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ ৯ দিন আগে থাইল্যান্ডের চিয়াং রাই প্রদেশের গুহায় আটকা পড়া ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচকে শেষ পর্যন্ত জীবিত খুঁজে পেয়েছে উদ্ধারকারীরা। সোমবার চিয়াং রাই প্রদেশের গভর্নর একথা জানিয়েছেন।

গত ২৩ জুনে ১১ থেকে ১৬ বছর বয়সী ওই কিশোররা গুহায় আটকা পড়ে নিখোঁজ হয়ে যায়। তখন থেকেই তাদেরকে উদ্ধারে আন্তর্জাতিক প্রচেষ্টা শুরু হয়। ভারী বর্ষণ ও পানির উচ্চতা বৃদ্ধির কারণে উদ্ধার অভিযান ব্যাহত হলেও নৌবাহিনীর বিশেষ একটি দল তাদের সন্ধান পেয়েছে। ১৩ জনকেই জীবিত খুঁজে পেয়েছে তারা। ১৩ জনই নিরাপদে আছে বলে জানিয়েছেন গভর্নর।

তাদেরকে উদ্ধারে মঙ্গলবার তৃতীয় দিনের অভিযান শুরু হয়। বাড়তে থাকা পানি থেকে বাঁচতে গুহার ভেতরে কোন উঁচু টিলায় তারা আশ্রয় নিয়ে থাকতে পারে বলে আশা করা হচ্ছিল। গুহায় জমা পানি ও কাদার মধ্য দিয়ে তাদেরকে এখন নিরাপদে বের করে আনার চেষ্টা করছে উদ্ধারকারীরা।

বিবিসি জানায়, কিশোর ওই দলটি তাদের ২৫ বছর বয়সী কোচের সঙ্গে উত্তরের প্রদেশ চিয়াং রাইয়ের ‘থাম লুয়াং নায় নন’ গুহায় প্রবেশ করে। ছোট্ট একটি খরস্রোতা নদী পেরিয়ে ওই গুহায় প্রবেশ করতে হয় বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যমগুলো।

কয়েক কিলোমিটার দীর্ঘ গুহাটি পর্যটকদের কাছে বরাবরই দারুণ আকর্ষণীয়। যদিও বর্ষা মৌসুমে প্রায়ই গুহার ভেতর পানি প্রবেশ করে। ভারি বৃষ্টিপাত হলে গুহার ভেতরে পানি ১৬ ফুট পর্যন্ত পৌঁছাতে পারে বলেও জানান পুলিশ কর্নেল কোমসান সার্দলুয়ান।

২৩ জুন শনিবার রাতে কিশোর ফুটবল দলটির নিখোঁজ হওয়ার খবর জানার পরপরই উদ্ধার অভিযান শুরু হয়। সেসময় গুহার বাইরে তাদের সাইকেল ও খেলাধূলার সরঞ্জাম পড়ে থাকতে দেখা যায়।

রয়্যাল থাই নেভির ১৭ সদস্যের একটি ডুবুরি দল সোমবার গুহায় তল্লাশি অভিযান শুরু করে।

Print Friendly

Related Posts