আন্ডার দি ব্লু রুফ- ভলিউম টু এখন মার্কেটে

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ বাঙালি কবিদের ইংরেজি কবিতার সংকলন আন্ডার দি ব্লু রুফ আমেরিকার নিউইয়র্ক থেকে গত আগস্টে এর প্রথম ভলিউম প্রকাশিত হয়। বইটি সরাসরি অ্যামাজনে প্রকাশ করে ঊনবাঙাল।

প্রথম ভলিউমে ৩৭ জন কবির ৩৫০টি কবিতা সংকলিত হয়েছিল। প্রথম ভলিউমের অভূতপূর্ব সাফল্যের পর আজ ঊনবাঙাল রিলিজ করেছে- ভলিউম টু। এবারও প্রথাগত প্রকাশনা পদ্ধতিতে না গিয়ে বইটি সরাসরি অ্যামাজনে রিলিজ করা হয়েছে। ভলিউম টু-তে অন্তর্ভূক্ত হয়েছে ৩৩ জন কবির প্রায় ৩০০টি কবিতা।

ভলিউম টু-এর কবিরা হচ্ছেনঃ আসাদ চৌধুরী, ওমর শামস, দাউদ হায়দার, তসলিমা নাসরিন, সুবোধ সরকার, সংগ্রাম জেনা, আর্যনীল মুখোপাধ্যায়, সৈয়দ টিপু সুলতান, মঈনুস সুলতান, তূয়া নূর, নাসরীন চৌধুরী, তানিয়া মিলি, আখতার বানু, আনিস আহমেদ, বাদল ঘোষ, বদরুজ্জামান জামান, ফারহানা কলি, ফারুক আজম, হাসান মাসুম, ইসমাইল হোসেন, লায়লা ফারজানা, লিমা শারমিন, লুবনা ইয়াসমিন, লুৎফা শাহানা, রাজীব ভৌমিক, রাজিয়া সুলতানা, সজল আশফাক, শাহানা আখতার মহুয়া, শিখা কর্মকার, শ্রেয়সী শিখামনি, সুমিতা পাল, সৈয়দ শামসুল হুদা, তোফায়েল তোফাজ্জল।

সম্পাদনা করেছেন কাজী জহিরুল ইসলাম

কবিতা সাজানোর ক্ষেত্রে ফার্স্ট কাম ফার্স্ট সার্ভ পদ্ধতি অনুসরণ করা হয়েছে। ঊনবাঙাল সূত্র জানিয়েছে প্রথম দুটি ভলিউমে দেশের বাইরে অবস্থান করছেন এমন কবিদের প্রাধান্য থাকলেও ভলিউম তিন থেকে সকলের জন্য উন্মুক্ত থাকবে।

ভলিউম তিন প্রকাশ হবে ২০১৯-এর মাঝামাঝি সময়ে।

 

তথ্যসূত্র: বদরুজ্জামান জামান

Print Friendly

Related Posts