প্যারিস বইমেলায় `ঘুংঘুর’ প্যারিস সংখ্যার মোড়ক উন্মোচন

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ সাহিত্যের ছোটোকাগজ ‘ঘুংঘুর’ প্যারিস সংখ্যার মোড়ক উন্মোচন হয়েছে প্যারিস বইমেলায়। গত ১৭ ফেব্রুয়ারি রবিবার প্যারিসে একুশ উপলক্ষে দিনব্যাপী অমর একুশে বইমেলা অনুষ্ঠিত হয় । যুব ইউনিয়ন ফ্রান্স কমিটি এবার পঞ্চম বারের মতো এ মেলার আয়োজন করে।

ঘুংঘুরের মোড়ক উন্মোচনে উপস্থিত ছিলেন- যুব ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সভাপতি হাসান আজিজুর রহমান সোহেল, লেখক ও আবৃত্তিশিল্পী কবি রবি শংকর মৈত্রী, কবি মুজাম্মেল হক আরিন্দা, লেখক অলক রোজারি , ছড়াকার লোকমান আহমেদ আপন, যুব ইউনিয়ন ফ্রান্স কমিটির সভাপতি রমেন্দ্র কুমার চন্দ, সাধারণ সম্পাদক ফাহাদ রিপন, ঘুংঘুর প্যারিস সংখ্যার অতিথি সম্পাদক বদরুজ্জাজামান জামান প্রমুখ।

সূচনা সংখ্যা থেকেই ‘ঘুংঘুর’ শিল্প-সাহিত্যের চলমান কিংবা বিকশিত ধারার ব্যতিক্রমী চিন্তা ও মতামত সাহিত্যের বিভিন্ন শাখার লেখনি নিয়ে নিয়মিত প্রকাশ হচ্ছে। ‘ঘুংঘুর’ নিউইয়র্ক কেন্দ্রিক হলেও বাংলাদেশসহ বিভিন্ন দেশে বসবাসরত লেখক, পাঠক ও সাহিত্য চিন্তকদের মাঝে সেতু বন্ধন রচনার মাধ্যমে নতুন চিন্তার উন্মেষ ও প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে । গত পাঁচ বছর ধরে ঢাকা বইমেলা সংখ্যা ও নিউইয়র্ক বইমেলা সংখ্যা বেরুচ্ছে । ইতোপূর্বে কলকাতা, লন্ডন, জাপান, ও জার্মানি বইমেলা সংখ্যা প্রকাশিত হয়েছে।

এর ধারাবাহিকতায় এবার প্রকাশিত হল ‘ঘুংঘুর’ প্যারিস সংখ্যা । ‘ঘুংঘুরে’র সম্পাদক কবি ও কথাশিল্পী হুমায়ুন কবির এবং প্যারিস সংখ্যার অতিথি সম্পাদকের দায়িত্ব পালন করেছেন ফ্রান্স প্রবাসী কবি বদরুজ্জামান জামান ।

প্রবন্ধ, গল্প,ভ্রমণ কাহিনী, কবিতা ও পুঁথিকবিতাসহ সাহিত্যের সকল শাখার লেখা স্থান পেয়েছে এসংখ্যায় । পরিশুদ্ধ ও মননশীল সাহিত্য চর্চার মাধ্যম হিসাবে ঘুংঘুরের যাত্রা অব্যাহত থাকবে । প্রেস বিজ্ঞপ্তি

Print Friendly
User Rating: 0.0 (0 votes)
Sending