পর্যটন রেস্টুরেন্ট মেরি এন্ডারসনে অভিযান, মদসহ আটক ৭০

নিজস্ব প্রতিবেদক:  নারায়ণগঞ্জের পাগলায় পর্যটন রেস্টুরেন্ট মেরি এন্ডারসনে ডিবি গোয়েন্দা ও ফতুল্লা থানা পুলিশ যৌথ অভিযান চালিয়ে ১৯৪৪ ক্যান বিয়ার, ৪০ বোতল বিদেশী মদসহ ৭০ জনকে আটক করেছে।

পুলিশ সুপারের নির্দেশে সোমবার রাত ৮টা থেকে ১০টা পর্যন্ত পুলিশ এ অভিযান চালায়।

এ ব্যাপারে জেলা পুলিশের বিশেষ শাখার পরিদর্শক (ডিআইও-১) এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদের নির্দেশনায় অতিরিক্ত পুলিশ সুপার (ডিবি) সুভাস চন্দ্র সাহার নেতৃত্বে পুলিশ এ অভিযান চালায়। এসময় মাদক ব্যবসায় জড়িত ও মাদকাসক্ত প্রায় ৭০জনকে আটক করেছে। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

উল্লেখ্য, ‘মেরি এন্ডারসন ভাসমান রেস্টুরেন্ট ও বার’ বাংলাদেশ পর্যটন কর্পোরেশন কর্তৃক পরিচালিত একটি ভাসমান রেস্টুরেন্ট। নারায়ণগঞ্জ সদর উপজেলা  এলাকায় বুড়িগঙ্গা নদীতে একটি পুরনো ব্রিটিশ প্রমোদতরীতে এ রেস্টুরেন্টটির অবস্থান।

max

ঢাকা শহরের কেন্দ্রস্থল হতে এই রেস্টুরেন্টটি মাত্র বিশ কিলোমিটারের মধ্যে অবস্থিত হওয়ার দরুন এটি ইতোমধ্যে একটি আকর্ষণীয় পর্যটন কেন্দ্রে পরিণত হয়েছে। ব্রিটিশ শাসন আমলের সময়ে বিলাসবহুল প্রমোদতরী হিসেবে নির্মিত হয়েছিল এই মেরী এন্ডারসন। এটি ছিল বাষ্পীয় ইঞ্জিন চালিত একটি জাহাজ। শুরুতে এর নামকরণ করা হয়েছিল ‘স্টেট ইয়ট মেরী এন্ডারসন’। ১৯৩৩ সালের দিকে ভারতের কলকাতার শিপইয়ার্ডে এর নির্মাণ কাজ সম্পন্ন হয়। ১৫০ ফুট দীর্ঘ এ জাহাজ নির্মাণে সেই সময়ে ব্যয় করা হয়েছিল প্রায় এক লাখ ২৪ হাজার। মূলত বাংলায় নিযুক্ত ব্রিটিশ গভর্নরদের ব্যবহারের জন্য এটি নির্মিত হয়েছিল। ১৯৩৩ সালের সময়ে এই বাংলার গভর্নর ছিলেন স্যার জন এন্ডারসন। জন এন্ডারসনের মেয়ে মেরী এন্ডারসনের নামেই এর নামকরণ করা হয় বলে ধারনা করা হয়ে থাকে।

শুরুতে প্রমোদ-তরী হিসেবে ব্যবহার করা হলেও সময়ের সাথে সাথে পুরোন হয়ে যাবার দরুন প্রায় তিন যুগ ধরে এটি ভাসমান রেস্তোরাঁ ও বার হিসেবে ব্যবহার হয়ে আসছে।

১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীনের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং পরবর্তীতে জিয়াউর রহমানের ব্যবহারের জন্য এটি সংরক্ষিত ছিল। পরে এটিকে বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের কাছে হস্তান্তর করা হয়। তারা এই তরীটিকে একটি ভাসমান রেস্তোরাঁয় রূপান্তরিত করে। ১৯৭৮ সালের ২৪ সেপ্টেম্বর এটি উদ্বোধন করা হয়। নারায়ণগঞ্জ জেলার সদর উপজেলায় বুড়িগঙ্গার তীরবর্তী বিখ্যাত স্থান পাগলায় মেরী এন্ডারসনকে নোঙ্গর করে রাখা হয়েছে। মনোরম পরিবেশে এক দর্শনীয় স্থান ও চলচ্চিত্রের শুটিংয়ের জায়গা হিসেবেও অধিক পরিচিত।

Print Friendly

Related Posts