বিশ্বকাপে অন্যরকম দুটি ‘হ্যাটট্রিক’

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ অন্যরকম দুটি ‘হ্যাটট্রিক’ দেখল বিশ্বকাপের ১৩তম ম্যাচ। টনটনে শনিবার আফগানিস্তানকে সহজেই ৭ উইকেটে হারিয়েছে নিউজিল্যান্ড। টুর্নামেন্টে নিউজিল্যান্ডের এটি টানা তৃতীয় জয়। অন্যদিকে আফগানিস্তানের টানা তৃতীয় হার।

হারের হ্যাটট্রিকের সঙ্গে আফগানিস্তানের জন্য আরেকটি দুঃসংবাদও আছে। ব্যাটিংয়ের সময় লোকি ফার্গুসনের ১৩৮ কিলোমিটার গতির বল আঘাত করেছিল রশিদ খানের হেলমেটে, এরপর বল ভেঙে দেয় স্টাম্পও। মাথায় আঘাত পাওয়া রশিদ পরে বোলিং করা দূরে থাক, ফিল্ডিংয়েই নামেননি।

এদিন ফার্গুসন ও জেমস নিশামের বোলিং তোপে ৪১.১ ওভারে ১৭২ রানেই গুটিয়ে গিয়েছিল আফগানিস্তান। অথচ টস হেরে ব্যাট করতে কী দারুণ সূচনাই না পেয়েছিল আফগানরা।

চোট নিয়ে টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়া মোহাম্মদ শাহজাদের জায়গায় ওপেনিংয়ে নামা নুর আলী জারদানকে নিয়ে ১০ ওভারেই বিনা উইকেটে ৬১ রান তুলেছিলেন হজরতউল্লাহ জাজাই। কিন্তু ৬৬ রানে উদ্বোধনী জুটি ভাঙার পর ওই স্কোরেই আফগানিস্তান হারায় আরো দুই ব্যাটসম্যানকে!

সেই ধাক্কাটা আর সামলে উঠতে পারেনি আফগানরা। মাঝে বৃষ্টিতে অবশ্য দুই দফা খেলা বন্ধ ছিল। তবে আফগানিস্তানের উইকেট পড়েছে নিয়মিত বিরতিতেই। সংগ্রহটা ১৭২-এ নিয়ে যাওয়ার পুরো কৃতিত্ব হাশমতউল্লাহ শাহিদির। শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ৯৯ বলে ৯ চারে ৫৯ রান করেন মিডল অর্ডার এই ব্যাটসম্যান।

ওপেনিংয়ে জাজাইয়ের ৩৪ ও জারদানের ৩১ রানের পর হাশমতউল্লাহ ছাড়া দুই অঙ্ক ছুঁয়েছেনই আর কেবল একজন- আফতাব আলম (১৪)।

নিশাম ওয়ানডে ক্যারিয়ারে প্রথমবারের মতো নেন ৫ উইকেট, ৩১ রানে। ৩৭ রানে ৪ উইকেট নেন ফার্গুসন।

ছোট পুঁজি নিয়েও শুরুতে নিউজিল্যান্ডকে চেপে ধরেছিল আফগানিস্তান। প্রথম ম্যাচ খেলতে নামা পেসার আফতাব আলম ইনিংসের প্রথম বলেই ফিরিয়ে দেন মার্টিন গাপটিলকে। অষ্টম ওভারে আরেক ওপেনার কলিন মানরোও আফতাবের শিকার হয়ে ফেরেন সাজঘরে।

তখন ৪১ রানে ২ উইকেট হারিয়ে বেশ চাপেই পড়েছিল নিউজিল্যান্ড। তবে তৃতীয় উইকেটে ৮৯ রানের জুটি গড়ে দলকে এগিয়ে নেন রস টেলর ও কেন উইলিয়ামসন।

টেলর ৪৮ করে আফতাবের ফুলটসে বোল্ড হলেও উইলিয়ামসন দলের জয় নিশ্চিত করেই মাঠ ছাড়েন, ১০৭ বল বাকি রেখে। ৯৯ বলে ৯ চারে কিউই অধিনায়ক করেন ৭৯ রান। টম ল্যাথাম করেন ১৩ রান।

সূত্র : রাইজিংবিডি

Print Friendly

Related Posts