মলি দেবনাথ নিয়ে প্যারিসে আবৃত্তি সন্ধ্যা

বদরুজ্জামান জামান, প্যারিস থেকে :  কবিতা তো শুধু একান্তে পড়বার নয়, অন্যকে শোনাবারও।  কবিতা আবৃত্তিকাররা কণ্ঠে তুলে নিচ্ছেন। শ্রোতার শোনার চাহিদা রয়েছে বলেই তাঁদের কবিতা আবৃত্তি করা হচ্ছে। তাহলে বলা যায় যে, কবিতার আবেদন এতটুকু ম্লান হয়নিকবিতা এক ধরনের আশ্রয়। মানুষ সেখানে স্বস্তি, সান্ত¡না, সমর্থন ও আনন্দ সন্ধান করে। মানুষ কবিতায় প্রতিবাদ প্রত্যাশা করে, চায় ধ্বনির যাদু, শব্দের মোহন বাজনা এবং আরো অনেক কিছু। কবিতায় খোঁজে আবেগের অভিনব প্রকাশ, জীবনের গূঢ় সত্য এবং অপার্থিব শান্তি। জীবনকে গভীরভাবে উপলব্ধি করতে কবিতা তখন সাহায্য করে যখন নান্দনিক সৌন্দর্যের ধ্বনি মাধুর্যে উপস্থাপন করা করা হয়।

দুই বাংলার প্রখ্যাত আবৃত্তিশিল্পী মলি দেবনাথের কণ্ঠে গত রবিবার সন্ধ্যায় প্যারিসের একটি হলে কবিতার নান্দনিক সৌন্দর্যের ধ্বনি মাধুর্যের উপস্থাপনায় মোহমগ্নতা কেটে  উপলব্দির চৈতন্য জাগ্রত হয় । কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, জীবনানন্দ দাশ, সত্যেন্দ্রনাথ দত্ত এবং আবু জাফর ওবায়দুল্লাহর বহুল পঠিত কিছু কবিতার আবৃত্তির এক অনন্য উপস্থাপনার মাধ্যমে।  

mll2+

বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা প্রকাশ রায়ের উদ্যোগে “আমরা ক জন প্যারিসবাসী” ব্যানারে মলি দেবনাথকে নিয়ে অনুষ্ঠিত হয়েছে ‘আবৃত্তি সন্ধ্যা’ ।

আবৃত্তিশিল্পী সাইফুল ইসলামের প্রাণবন্ত উপস্থাপনায়  অনুষ্ঠিত কবিতা সন্ধ্যার প্রধান আকর্ষণ ছিলেন- মলি  দেবনাথ । তাছাড়াও আবৃত্তি ও কবিতা পাঠে অংশ নেন- লেখক ও আবৃত্তিশিল্পী রবিশঙ্কর মৈত্রী, কবি আবু জুবায়ের, আবৃত্তিকার ও অভিনয়শিল্পী গিয়াস বাবু, আবৃত্তিশিল্পী শর্মিষ্ঠা বড়ুয়া, কবি বদরুজ্জামান জামান, সাংস্কৃতিক কর্মী রাহুল চৌধুরী, মৌসুমি চক্রবর্তী ও অর্পিতা রায়  । বাঁশি এবং পিয়ানোতে সহযোগিতা করেন যথাক্রমে- সঞ্জীব দেব এবং প্রদীপ ও আবেদ ।

মলি দেবনাথ কে ফুল দিয়ে বরণ করেন- সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসনাত জাহান, অসীম রায় ও অনাদি ভট্টাচার্য

অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন- প্রকাশ রায় ও মাসুম রহমান । 

Print Friendly
User Rating: 0.0 (0 votes)
Sending