৩০ বছরে উত্তরণ ও নবীনবরণ উৎসব

খান মাইনউদ্দিন, বরিশাল: সরকারি ব্রজমোহন কলেজের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন উত্তরণের পথচলার ৩০ বছরে পদার্পণ উৎসব ও নবীনবরণ করা হয়েছে।

মঙ্গলবার (৩ ডিসেম্বর) সকালে জাতীয় সঙ্গীত ও উত্তরণ সঙ্গীতের মধ্যদিয়ে অনুষ্ঠানের উদ্বােধন ঘোষণা করেন প্রধান অতিথি কলেজ অধ্যক্ষ প্রফেসর মোঃ শফিকুর রহমান শিকদার।
বিজয়ের মাসে সকল শহীদ ও মুক্তিযোদ্ধাদের শ্রদ্ধা জানিয়ে দেশাত্মবোধক গানে উদ্বোধনী নৃত্য পরিবেশন করে সংগঠনের সদস্যরা।
উপস্থিত ছিলেন কলেজ উপাধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ গোলাম কিবরিয়া, উত্তরণের উপদেষ্টা সঞ্জয় সাহা, স্নেহাংশু বিশ্বাস, সংস্কৃতিজন মুকুল দাস, কবি নজমুল হোসেন আকাশ প্রমূখ।
কলেজ অধ্যক্ষ প্রফেসর শফিকুর রহমান শিকদার বলেন, এখনকার ছেলেমেয়েরা সকাল ১০টায় ঘুম থেকে ওঠে আর রাত তিনটায় ঘুমাতে যায়। তথ্য-প্রযুক্তির অপব্যবহার করে তারা দিন দিন অসুস্থ্য হয়ে পরছে। অসুস্থ্য মানুষ নিয়ে জাতি চলতে পারেনা। অসুস্থ্যতার এই ধারা থেকে জাতিকে বের করে আনার জন্য সংস্কৃতি ও শরীর চর্চার বিকল্প নেই।
উত্তরণ সাংস্কৃতিক সংগঠনের প্রশংসা করে বলেন, দীর্ঘ ৩০ বছর ধরে সংগঠনটি বাঙলা সংস্কৃতি চর্চা ধারণ করে এগিয়ে যাচ্ছে। এই চর্চার সাথে অন্যান্যদেরও এগিয়ে আশা উচিত। কলেজ প্রশাসনও উদ্যোগ নিয়েছে পাঠ্যের পাশাপাশি কো-কারিকুলাম এ্যাকটিভিটিতে আরও সক্রিয় হওয়ার জন্য।
তিনি বলেন-আমি বিশ্বাস করি উত্তরণ তার এই সাংস্কৃতিক কর্মকান্ডের মাধ্যমে শুধু বিএম কলেজ বা বরিশাল নয়; সমগ্র বাংলাদেশে শুদ্ধ সংস্কৃতির ধারা ছড়িয়ে দিবে।
আমি কিংবদন্তির কথা বলছি-কবিতাটির আবৃত্তির মাধ্যমে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়। মূল সাংস্কৃতিক অনুষ্ঠানের অংশ হিসেবে নৃত্য, গান, আবৃত্তি, ফ্যাশন শো ও নাটক পরিবেশন করে উত্তরণ সাংস্কৃতিক সংগঠনের কর্মীবৃন্দ।
অনুষ্ঠানের মূল আকর্ষণ হিসেবে উত্তরণ সাংস্কৃতিক সংগঠনের কর্মীদের রচনায় ও পরিবেশনায় রম্য নাটক পেঁয়াজ বাবা দর্শকদের বিশেষ দৃষ্টি আকর্ষণ করে। উত্তরণের সভাপতি মো: জুবায়ের হোসেন শাহেদের সমাপনী বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি টানা হয়।
উল্লেখ্য, উত্তরণ সাংস্কৃতিক সংগঠন ১৯৮৯ সালের ৭ সেপ্টেম্বর ব্রজমোহন কলেজের তৎকালীন কয়েকজন সংস্কৃতিমনা ও প্রগতিশীল ব্যাক্তির উদ্যোগে প্রতিষ্ঠিত হয়। যা এখন বরিশালের স্থানীয় অনেক সাংস্কৃতিক সংগঠনের পাশাপাশি জাতীয় পর্যায়ে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি হিসেবে সারা বরিশালে কাজ করে যাচ্ছে। উত্তরণ সাংস্কৃতিক সংগঠন গত ৭ সেপ্টেম্বর ৩০ বছরে পদার্পণ করলো।
Print Friendly

Related Posts