সি এম শফি সামি ইউএপি ফাউন্ডেশনের নতুন চেয়ারম্যান

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ বিশিষ্ট কূটনীতিক সি এম শফি সামি সম্প্রতি সর্বসম্মতিক্রমে ২০২০ ও ২০২১ সালের জন্য ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক (ইউএপি) এর বোর্ড অব ট্রাষ্টিজ এবং ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক ফাউন্ডেশন (ইউএপিএফ) এর বোর্ড অব গভর্নরস এর চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

তিনি সাবেক চেয়ারম্যান মঞ্জুর আহমেদ চৌধুরী এর কাছ থেকে দায়িত্ব গ্রহণ করেছেন। জনাব সামি বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সাবেক সভাপতি।

তিনি ২০০৬ সালে বাংলাদেশ তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ছিলেন। তৎকালিন দুই রাজনৈতিক দলের শীর্ষ নেতার সাথে আলোচনার দায়িত্ব তাঁর উপর অর্পিত হয়েছিল এবং সকলের কাছে গ্রহনযোগ্য অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ সাধারণ নির্বাচন অনুষ্ঠানের ব্যবস্থা সম্পর্কে তাদের চুক্তি সম্পাদনে তিনি সফল হন।।

তিনি ২০০১ সালে তত্ত্বাবধায়ক সরকারের বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ সহকারী এবং প্রধান বৈদেশিক সচিব ছিলেন; এবং তারপর তিনি ৯/১১ সন্ত্রাসী হামলার পরে দক্ষতার সাথে দেশের বৈদেশিক সম্পর্ক পরিচালননা করেন।

তিনি ১৯৯৯ থেকে ২০০১ সাল পর্যন্ত বাংলাদেশের পররাষ্ট্রসচিব ছিলেন। তিনি জাতিসংঘের সেক্রেটারি জেনারেল পদে (২০০১-০৪) জাতিসংঘের আন্তর্জাতিক সিভিল সার্ভিস কমিশনের সদস্যও ছিলেন।

তিনি পাকিস্তান, চীন, সৌদি আরব এবং ভারতে বাংলাদেশের রাষ্ট্রদূত/হাই কমিশনার হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। ভারতের হাই কমিশনার থাকা অবস্থায় তিনি বাংলাদেশ ও ভারতের মধ্যে ল্যান্ডমার্ক গঙ্গা জল ভাগাভাগির চুক্তি এবং ভারত থেকে চাকমা শরণার্থীদের বাংলাদেশে প্রত্যাবর্তনের সুবিধার্থে শান্তি চুক্তি স্বাক্ষরের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

এছাড়া তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক হিসাবে সার্ক প্রতিষ্ঠার জন্য কৌশল অবলম্বন এবং সার্ক সনদ খসড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তিনি প্রথম সার্ক শীর্ষ সম্মেলনের প্রধান সমন্বয়ক হিসাবে দায়িত্ব পালন করেছিলেন এবং সেই সম্মেলনের উপ-মহাসচিবও ছিলেন।

উল্লেখ্য, পর্ষদের অন্যান্য নির্বাচিত সদস্যরা হলেন, অধ্যাপক ড. মোঃ শরিফুল ইসলাম -সিনিয়র সহ সভাপতি, মোহাম্মাদ নজরুল ইসলাম ও তাশমিম শায়েরা মঈন-সহ সভপতি ও আলমজেব ফারজাদ আহমেদ-কোষাধ্যক্ষ।

 

তথ্য সূত্র: বাচ্চু শেখ  জনসংযোগ, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক

Print Friendly

Related Posts