ভেনিসে দ্বিতীয় বিশ্বযুদ্ধের বোমা উদ্বার

ইসমাইল হোসেন স্বপন, ইতালি প্রতিনিধি: ইতালির ভেনিসে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্যবহৃত ২শ কেজি ওজনের একটি বোমা উদ্বার করা হয়েছে।

গত ২২ জানুয়ারি ভেনিস শহরের মেস্ত্রে এলাকায় সংস্কার কাজ করার সময় শ্রমিকরা মাটির নিচে ২শ কেজির ওজনের শক্তিশালী বোমাটির সন্ধান পায় । ধারণা করা হচ্ছে ওই বোমাটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্যবহার করা হয়েছিল।

এ ঘটনায় ভেনিসে বসবাসরত বাংলাদেশিসহ পর্যটকদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। স্থানীয় প্রশাসন জানিয়েছে, আগামী রবিবার ২ ফেব্রুয়ারী ভোর ৬টা থেকে বেলা ১টার মধ্যে বোমাটি অপসারণ এবং নিষ্ক্রিয় করা হবে। বোমাটি একটি মেরিন জাহাজে করে অপসারণ করা হবে। এ সময় একদল দক্ষবাহিনী এবং বিশেষজ্ঞরা উপস্থিত থাকবেন।

বোমাটি অপসারণের জন্য সর্বোচ্চ প্রযুক্তি ব্যবহার করা হবে এবং এটি ভূমধ্যসাগরের একটা নিরাপদ জায়গায় নিয়ে নিষ্ক্রিয় করা হবে। এই সময়ের মধ্যে ভেনিসের ওই এলাকা থেকে অন্তত ৩ হাজার মানুষকে ঘরবাড়ি ছেড়ে নিরাপদ দুরত্বে চলে যেতে বলা হয়েছে।

অতিরিক্ত নিরাপত্তার জন্য মেসত্রে মারগেরার ১ হাজার ৮শ মিটার এরিয়ায় সকল প্রকারের সাধারণ চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। ভেনিসের স্থানীয় প্রশাসন সাধারণ মানুষকে আতঙ্কিত না হয়ে তাদের নির্দেশনা যথাযথ ভাবে মান্য করার জন্য অনুরোধ করেছে।

Print Friendly

Related Posts