আসফ-উদ-দৌলা রেজার ৩৭তম মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক : প্রখ্যাত সাংবাদিক আসফ-উদ-দৌলার ৩৭তম মৃত্যুবার্ষিকী আজ। এ উপলক্ষে তার গ্রামের বাড়ি বগুড়ার ধানকুন্ডিতে কোরআনখানি ও মিলাদ-মাহফিলের আয়োজন করা হয়েছে।

দৈনিক ইত্তেফাকের বার্তা ও কার্যনির্বাহী সম্পাদক মুহ: আসফ-উদ-দৌলা রেজা বগুড়ার ধানকুন্ডি গ্রামের এক সম্ভ্রান্ত জমিদার পরিবারের সন্তান। ১৯২২ সালে তিনি সিরাজগঞ্জের মাতুলালয়ে জন্মগ্রহণ করেন।

প্রখ্যাত কবি, অনলবর্ষী বাগ্মী এবং দুঃসাহসী স্বাধীনতা সংগ্রামী ইসমাইল হোসেন শিরাজী ছিলেন তার মাতামহ। আসফ-উদ-দৌলা রেজার জীবনটা ছিল আপোষহীনতা এবং জনকল্যাণময় কর্মতৎপরতায় পরিপূর্ণ। কলকাতায় ইসলামিয়া কলেজে ছাত্রাবস্তায় তিনি যৌবনে পেয়েছেন কোলকাতার সেই স্বাধীনতা সংগ্রাম তপ্ত-উত্তপ্ত সময়ের উষ্ণতা। সে সময় বৃটিশ বিরোধী স্বাধীনতা সংগ্রাম ও বিপ্লীদের প্রাণকেন্দ্র সে দিনের কোলকাতায় তিনি পেয়েছিলেন বহু নেতৃবৃন্দের সাথে পরিচিত হবার সুবর্ণ সুযোগ। বঙ্গবন্ধু ছিলেন তার সহপাঠি ও ঘনিষ্ঠ বন্ধু।

১৯৫১ সালে তিনি দৈনিক আজাদে সহসম্পাদক হিসেবে যোগদান করেন। ১৯৫৪ সালের যোগদান করেন ইত্তেফাকে । তারপর থেকে জীবনের শেষ দিন পর্যন্ত ইত্তেফাকের সাথে জড়িত ছিলেন। তার সাংবাদিকতা জীবনের আদর্শ স্থিতিলাভ করে ইত্তেফাকের প্রতিষ্ঠাতা সম্পাদক তোফাজ্জল হোসেন মানিক মিয়ার সংস্পর্শে।

একজন সফল ব্রডকাস্টার হিসেবেও আসফ-উদ-দৌলা রেজা ছিলেন এদেশের অগণিত মানুষের কাছে একটি প্রিয় নাম। আমার দেশ অনুষ্ঠানটির রচনা পরিচালনা এবং পরিকল্পনায় তিনিই ছিলেন একক ব্যক্তিত্ব।

নানা কাজে সফল এই মানুষটি ১৯৮৩ সালের ১৪ ফেব্রুয়ারি সোহরাওয়ার্দী হাসপাতালে ইন্তেকাল করেন।

Print Friendly

Related Posts