করোনা কীভাবে ছড়াল, নিখুঁত তদন্ত চায় আমেরিকা

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ করোনা কীভাবে ছড়াল তার নিখুঁত তদন্ত চায় আমেরিকা। চীনের উহানের ল্যাবরেটরি থেকে ভাইরাস লিক হয়ে গিয়েছে বলে দাবি করছে আমেরিকা। জার্মানি, ফ্রান্সের মত দেশও একই অভিযোগ করেছে। এবার সেই বিষয়ে মুখ খুলল খোদ ওই ল্যাবরেটরির কর্তা।

চীনের উহান শহরের ‘উহান ন্যাশনাল বায়োসেফটি ল্যাব’-এর ডিরেক্টর ইউয়ান ঝিমিং জানিয়েছেন যে ওই ল্যাব থেকে ভাইরাস কোনোভাবএই ছড়াতে পারে না। চীনের এক সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দিতে গিয়ে একথা জানিয়েছেন তিনি।

করোনা মহামারী নিয়ে ক্রমেই চাপ বাড়ছে চীনের উপর। বিষয়টি নিয়ে আমেরিকা তদন্ত করছে, এমন সংবাদ প্রকাশের দু’দিন পর এবার আন্তর্জাতিক তদন্ত দাবি করেছে অস্ট্রেলিয়া। দেশটির মতে, করোনাভাইরাস কোথা থেকে শুরু হল এবং এটি কীভাবে ছড়াল এর স্বাধীন তদন্ত হওয়া প্রয়োজন।

তিনি বলেন, ”এই ল্যাব থেকে ভাইরাসটির সূত্রপাত একেবারেই অসম্ভব। আমাদের কোনও স্টাফও আক্রান্ত হয়নি। পুরো ইন্সটিটিউট করোনাভাইরাস সম্পর্কিত বিভিন্ন ক্ষেত্রে গবেষণা চালিয়ে যাচ্ছে। তিনি বলেন, আমরা যারা ভাইরাস নিয়ে গবেষণা করছি, আমরা স্পষ্টভাবে জানি কোন ধরনের গবেষণা করছি। একইভাবে আমরা অবগত আছি ইন্সটিটিউটে ভাইরাস এবং স্যাম্পলগুলো কীভাবে ব্যবস্থাপনা করতে হয়।”

ইউয়ান ঝিমিং বলেন, এ নিয়ে কিছু মিডিয়া ইচ্ছাকৃতভাবে মানুষের মধ্যে ভুল তথ্য ছড়াচ্ছে।

২০১৭ সালে চীন উহান শহরে ল্যাব তৈরি করে। যেখানে ইবোলা, সার্সের মতো বিশ্বের সবচেয়ে বিপজ্জনক কিছু ভাইরাস নিয়ে কাজ করার কথা জানায় বেইজিং। গবেষকরা দাবি করেন, গবেষণা ল্যাবটি সম্পূর্ণ নিরাপদ। ল্যাবটি উহানের হুনান সামুদ্রিক বাজার থেকে মাত্র ২০ মাইল দূরে অবস্থিত। ভাইরাসে আক্রান্ত প্রথম রোগী ওই বাজারের একজন বিক্রেতা। ভাইরাসটি ছড়িয়ে পড়ার পর গবেষকরা বলে আসছিলেন যে, ভাইরাসটি বন্যপ্রাণী থেকে মানবদেহে এসেছে।

আমেরিকার দাবি, উহানের ওই ল্যাবরেটরি থেকেই লিক হয়ে ছড়িয়ে পড়েছে ভাইরাস। উহানের মাছের বাজারের সঙ্গে ভাইরাসের কোনও সম্পর্ক নেই বলেই মনে করছে বহু বিশেষজ্ঞ। আমেরিকা এই বিষয়ে রীতিমত তদন্ত শুরু করেছে। মার্কিন সচিব মাইক পম্পেও জানিয়েছেন, কীভাবে গোটা বিশ্বে এই ভাইরাস ছড়িয়ে পড়ল তার নিখুঁত তদন্ত করবে আমেরিকা।

Print Friendly

Related Posts