সাহিত্যে নোবেল পেলেন মার্কিন কবি লুইস গ্লিক

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ এ বছর সাহিত্যে নোবেল পেয়েছেন মার্কিন কবি ও প্রবন্ধকার লুইস এলিজাবেথ গ্লিক।  বৃহস্পতিবার নোবেল কমিটি এক ঘোষণায় জানিয়েছে, তার সামগ্রিক কাব্যিক প্রতিভার জন্য তিনি এবার নোবেল সাহিত্য পুরস্কার পেয়েছেন। যা সৌন্দর্যের পাশাপাশি ব্যক্তি অস্তিত্বকে সার্বজনীন করে তোলে।

গত বছর ২০১৯ সালে ভাষার সৌকর্য এবং মানবিক অভিজ্ঞতার প্রান্তিক ও সুনির্দিষ্টতা উন্মোচনের ক্ষেত্রে পিটার হান্ডকে নোবেলে ভূষিত করা হয়েছিল।

আর ২০১৮ সালে ওলগা তোকার্তুক মানবজীবনের নানা সীমা অতিক্রমের গল্প নিজের কল্পনার তুলিতে ফুটিয়ে তোলার জন্য সাহিত্যে নোবেল পান।

লুইস গ্লিক ‘ফার্স্টবর্ন’ কাব্যগ্রন্থের মাধ্যমে ১৯৬৮ সালে কবি হিসেবে নিজেকে প্রকাশ করেন। ওই কাব্যগ্রন্থই তাকে আমেরিকান সমকালীন শীর্ষ কবিদের সারিতে নিয়ে প্রতিষ্ঠিত করেন।

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ১৯৪৩ সালে জন্ম নেওয়া এ কবি এখন বসবাস করেন ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের ক্যামব্রিজে। ইয়েল বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে অধ্যাপনা করছেন।

১৯৯৩ সালে পুলিৎজার পুরস্কার এবং ২০১৪ সালে ন্যাশনাল বুক অ্যাওয়ার্ড পান গ্লিক। এ পর্যন্ত তার ১২টি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে।

এ বছর ৫ অক্টোবর চিকিৎসায় নোবেল বিজয়ীর নাম ঘোষণার মধ্য দিয়ে বিভিন্ন শাখায় এ বছরের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয়েছে।

হেপাটাইটিস সি ভাইরাস আবিষ্কার করায় মেডিসিন বা ফিজিওলজিতে ২০২০ সালে নোবেল পুরষ্কার পেয়েছেন তিন বিজ্ঞানী। নোবেল জয়ী তিন জন হলেন ব্রিটিশ বিজ্ঞানী মাইকেল হিউটন এবং মার্কিন গবেষক হার্ভে অল্টার এবং চার্লস রাইস।

ব্ল্যাকহোল বা কৃষ্ণগহ্বর নিয়ে গবেষণা করে পদার্থ বিজ্ঞানে তিনজন বিজ্ঞানী নোবেল লুফে নিয়েছেন।তারা হলেন- ব্রিটিশ পদার্থবিজ্ঞানী রজার পেনরোজ, জার্মান জ্যোতির্বিজ্ঞানী রেইনহার্ড গেনজেল ও মার্কিন জ্যোতির্বিদ আন্দ্রে গেজ।

জেনেটিক সিজার্স’ আবিষ্কার করে এ বছর রসায়নে নোবেল পুরস্কার পেলেন দুই নারী গবেষক এমানুয়েল শারপন্টিয়ের এবং জেনিফার ডাউডনা

এছাড়া ৯ অক্টোবর শুক্রবার শান্তি এবং ১২ অক্টোবর সোমবার অর্থনীতিতে নোবেল পুরস্কার পাওয়া ব্যক্তি বা প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হবে।

Print Friendly
User Rating: 5.0 (1 votes)
Sending