ভারত একটি নোংরা দেশ: ডোনাল্ড ট্রাম্প

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেন তিনি ভারতের বন্ধু্। ভারত সফরে তার জন্য এলাহি আয়োজন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু এসবই যেন এখন তুচ্ছ। দেশে ফিরে সুযোগ পেলেই তিনি ভারতের বদনাম করেন। এবার তিনি ভারতকে সরাসরি নোংরা দেশ বলে উল্লেখ করলেন।

হিন্দুস্থান টাইমস বলছে, ভারতের বায়ু দূষণ প্রসঙ্গে এই কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট।

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেনের সঙ্গে বিতর্কের সময় এই কথা বলেন ট্রাম্প।

সারা বিশ্বজুড়ে যে পরিবেশের বিপর্যয় ঘটছে সেই পরিপ্রেক্ষিতে প্যারিস চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের নাম তুলে নেয়া নিয়ে এ বিতর্ক চলছিলো।

এসময় ট্রাম্প বলেন, চীনের হাল দেখুন। কি রকম নোংরা একটি দেশ। রাশিয়া বা ভারতের অবস্থা দেখুন, কি নোংরা! বাতাস মারাত্মক দূষণগ্রস্ত’।

মার্কিন প্রেসিডেন্ট প্যারিস পরিবেশ চুক্তি নিয়ে বলেন, পরিবেশ চুক্তি মানলে সব লাটে উঠে যেত, মারাত্মক ক্ষতি হত আমেরিকার, সহস্র ডলার ব্যয় হত।

ট্রাম্পের মূল বক্তব্য হচ্ছে যে, দূষণ বেশি ছড়াচ্ছে ভারত ও চীন। কিন্তু তাদেরকে তেমনভাবে কলকারখানা বন্ধ করতে বলা হচ্ছে না। যেখানে মার্কিন যুক্তরাষ্ট্রকে অনেক বেশি পদক্ষেপ নিতে বলা হয়েছে পরিবেশ রক্ষার জন্য।

এই কথা অতীতেও বলেছেন ট্রাম্প। সেসময় ভারতের পক্ষ থেকে তার বিরুদ্ধে পাল্টা যুক্তি দেয়া হয়।

Print Friendly
User Rating: 5.0 (1 votes)
Sending