জো বাইডেন ৪৬তম মার্কিন প্রেসিডেন্ট

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ নির্বাচনের পর সময় যতই গড়িয়েছে ততই উত্তেজনা বেড়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। তবে অনেক উৎকণ্ঠার পর ৪৬তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জয় পেয়েছেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন।

বিজয়ী হওয়ার পর জো বাইডেন বলেছেন, ‘আমি সমস্ত আমেরিকানদের প্রেসিডেন্ট হব।’

সিএনএন-এর খবরে বলা হয়েছে, পেনসিলভানিয়ায় পপুলার ভোটে জয় পেয়েছেন বাইডেন। এই অঙ্গরাজ্যের ২০টি ইলেকটোরাল কলেজ ভোট পাওয়ার মধ্য দিয়ে তিনি ম্যাজিক ফিগার ২৭০ ছাড়িয়ে গেছেন।

নির্বাচনে বিজয়ের পর এক টুইটবার্তায় বাইডেন লিখেছেন, ‘আমেরিকা… আমি সম্মানিত বোধ করছি যে, মহান দেশের নেতৃত্ব দেওয়ার জন্য আমাকে বেছে নিয়েছেন। আমাদের সামনের কাজ হয়ত কঠিন হবে। কিন্তু আমি এই প্রতিশ্রুতি দিচ্ছি যে, আমি সমস্ত আমেরিকানদের প্রেসিডেন্ট হব- আপনি আমার পক্ষে ভোট দিয়েছেন কিংবা দেননি। আমার মাঝে যে বিশ্বাস রেখেছিলেন আমি তা রক্ষা করব।’

জো বাইডেনের রানিং মেট কমলা হ্যারিস প্রথম কৃষ্ণাঙ্গ ও ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক হিসেবে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

ফল গণনার শুরু থেকেই বেশিরভাগ সময়ই এগিয়ে ছিলেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। ফল মানতে নারাজ ট্রাম্প নিজেকে জয়ী দাবি করে হোয়াট হাউস থেকে ভাষণও দেন। এবার নির্বাচনকে প্রশ্নের মুখে ফেলে ট্রাম্প দাবি করেছিলেন, ভোট গণনায় কারচুপি হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এবং টুইটারে বেশ কয়েকটি পোস্টের মাধ্যমে ভোট গণনা বন্ধ করার হুঙ্কারও দেন তিনি। কয়েকটি রাজ্যে ভোট গণনার জন্য আইনি লড়াইয়ের আবেদন জানালেও তা গ্রহণযোগ্যতা পায়নি।

তবে নির্বাচনে আসল ফলে পার্থক্য গড়ে দিয়েছে পোস্টাল ব্যালট। এসব ভোটের বেশিরভাগই গেছে বাইডেনের ঝুলিতে। সবশেষ সুইং স্টেট মিশিগানেও বাজিমাত করেন ডেমোক্র্যাট প্রার্থী।

ডেলাওয়্যারের উইলমিংটনে দেয়া ভাষণে জো বাইডেন বলেছিলেন, নির্বাচনে তার জয় অনেকটাই নিশ্চিত। রানিং মেট কমলা হ্যারিসকে সঙ্গে নিয়ে ঐক্যবদ্ধ জাতি গড়ার অঙ্গীকার করেন বাইডেন।

প্রথম দিকে জর্জিয়া, নর্থ ক্যারোলাইনা, আলাস্কা এবং পেনসিলভেনিয়ায় ডোনাল্ড ট্রাম্প এগিয়ে থাকলেও কয়েকটি রাজ্যে পোস্টাল ব্যালটের ফল আসতে থাকায় ব্যবধান কমতে শুরু করে এবং শেষে বিজয়টা ছিনিয়ে নেয় জো বাইডেন।

Print Friendly
User Rating: 5.0 (1 votes)
Sending