মেসি কেনো মাঠে হেঁটে বেড়ায়..

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ মেসি সম্পর্কে সবচেয়ে পুরানো অভিযোগ হচ্ছে সে মাঠে হেঁটে বেড়ায়। কম দৌরায়। দেখা যায়, সারা ম্যাচ কখনও দাঁড়িয়ে আছেন, কখনও হেটে খেলা দেখছেন। কিন্তু কেনো মেসি এমন করেন? তার কি কমিটমেন্টের অভাব? দেখা যাক এই ব্যাপারে কে কি বলছেন।

পেপ গার্দিওলা ২০১৬ সালে এক সাক্ষাৎকারে বলেন, মেসির দিকে তাকান। তাকে দেখে মনে হয় সে মাঠে শুধুই হেঁটে বেড়াচ্ছে। সে দেখে সে একা কিনা। যখনই দেখেন কেউ তাকে খেয়াল করছে তখনই ধীরে ধীরে তার সাথে দূরত্ব বাড়াতে থাকেন। তিনি খেলার প্রতিটা মুহূর্ত এক্সরে করেন। তিনি লা লিগার সবচেয়ে কম দৌড়ানো খেলোয়াড়। তারপর বল যখন তার কাছে আসে ততক্ষনে তার মাথায় সময় আর ফাঁকা জায়গার এক্সরে তৈরি হয়ে গেছে। সে জানে মাঠের কোথায় কে আছে এবং দৌড়।”

এই ব্যাপারটা গার্দিওলা অনেকবারই ব্যাখা করেছেন। তেমনি মেসি প্রতিপক্ষরাও ব্যাখা করেছেন। রিয়াল মাদ্রিদ লিজেন্ড জর্জ ভালদানোর মতে, সে জানে সব ম্যাচে একই রিদমে খেলার প্রয়োজন নেই। সে পুরা ম্যাচ হেঁটে হেঁটেই খেলতে পারে। তার মতো দক্ষ পরিকল্পনাকারী আর কেউ নেই।

এবার আসুন হেঁটে বেড়ানো মেসি কতটা বিপজ্জনক সেটা শোনা যাক প্রতিপক্ষ ডিফেন্ডারের মুখে। ইংল্যান্ড এবং অ্যাথলেটিকো মাদ্রিদ ডিফেন্ডার কিরিয়ান ট্রিপিয়ার টটেনহ্যামে খেলার সময় ২০১৮ সালে বলেন, আমি তার বিপক্ষে কয়েকবার খেলেছি এবং ছোট ছোট ফাঁকা জায়গা (পকেট অফ স্পেস) বের করতে তার জুড়ি মেলা ভার। বার্সেলোনা তিনটা পাস খেলার আগেই সে বুঝে যায় বল কোথায় যাচ্ছে। সে আশ্চর্যরকম বুদ্ধিমান। সে যখন এমনিই হাঁটে তখনও আপনাকে সতর্ক থাকতে হয়। ধরুন, আপনি সাদিও মানের বিপক্ষে খেলছেন। আপনি তার দিক থেকে একবার চোখ সরাবেন, সে আপনাকে পেছনে ফেলে দিবে। কিন্তু মেসির সাথে, আপনি যতবার তাকাবেন দেখবেন সে আপনার চোখের সামনেই আছে। এটা বিদঘুটে সে হাঁটতেই থাকে। হাঁটতেই থাকে। তারপর হঠাৎ, আপনি কিছু বুঝে ওঠার আগেই, গোল। সে অবিশ্বাস্য, সর্বকালের সেরা।

এবার একটা ছোট্ট পরিসংখ্যান দেখা যাক। ২০১৭ সালের এল ক্ল্যাসিকোতে মেসি ডিসটেন্স কাভারিং ছিলো মাত্র ৫ মাইল। এর মধ্যে ৮৩% সময় সে হেঁটে বেড়িয়েছে। এরপরেও সে ম্যাচে মেসির একটা গোল এবং একটা আসিস্ট ছিলো। আর বার্সা সে ম্যাচ জয়ী হয়েছিলো ৩-০তে। ট্যাকটিক্যালি মেসি যখন হাই উপ পিচে হেঁটে বেড়ায় বা পজিশন হোল্ড করে, তখন তার উপরে বাড়তি নজর রাখতে হয় ডিফেন্ডারদের। যা অন্যদের ফ্রি মুভমেন্টের সুযোগ করে দেয়। ২০১৭ সালে এক গবেষক জাভিয়ের হার্নান্দেসের রিসার্চে দেখা যায় মেসির পজিশন হোল্ডিং এর কারণে ৬৬% হাই ভাল্যু স্পেস ক্রিয়েট করে। আরও মজার ব্যাপার হচ্ছে, এই পরিসংখান মেসির চেয়ে বেশি ওয়ার্করেটের খেলোয়াড়দের সমান। হ্যাঁ, অলস মেসি অনেক পরিশ্রমী খেলোয়াড়দের চেয়ে বেশি কার্যকর।

তাই দিন শেষে সেই কথাটা আবার বলতে হয়, মেসি ওয়াকস বেটার দ্যান মেনি ফুটবলারস রান।

Print Friendly
User Rating: 5.0 (1 votes)
Sending