শিক্ষাক্ষেত্রে বাংলাদেশ অনেক এগিয়ে

 আবু তাহির, ফ্রান্স ।। ফ্রান্সে সফররত বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সাথে প্যারিস-বাংলা প্রেস ক্লাবের নেতৃবৃন্দের সৌজন্য সাক্ষাত হয়েছে। ২ নভেম্বর প্যারিসের কমবার্নি এলাকার হোটেল ইবিসের বলরুমে এ সাক্ষাত অনুষ্ঠিত হয়।

প্যারিস-বাংলা প্রেসক্লাবের নেতৃবৃন্দের সাথে সাক্ষাতকালে শিক্ষামন্ত্রী বলেন,দেশের শিক্ষিতের হার বেড়েছে, একই সাথে শিক্ষা ব্যবস্থারও আমূল পরিবর্তন হয়েছে। এ ধারা অব্যাহত থাকবে। তিনি বলেন ,শিক্ষা হচ্ছে আমাদের সরকার ও জাতির একটি অগ্রাধিকার খাত। তবে কিছু বিষয় থাকে, যা অগ্রাধিকারের চেয়েও বেশি অগ্রাধিকার পেয়ে থাকে। তাদের মধ্যে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা হচ্ছে অন্যতম । বাংলাদেশের শিক্ষাব্যবস্থায় আমুল পরিবর্তন হয়েছে, বিশেষ করে নারীদের কথা অবশ্যই উল্লেখযোগ্য। সরকারের সকল উন্নয়নমুলক কর্মকান্ডে প্রবাসীদের ইতিবাচক সহায়তা অত্যন্ত প্রয়োজন উল্লেখ করে তিনি বলেন বর্তমান সরকার প্রবাসীদের সকল সমস্যা সমাধানে বদ্ধ পরিকর।

শিক্ষার আধুনিকায়নে গত ছয় বছরে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে শিক্ষামন্ত্রী বলেন, ‘আমাদের শিক্ষা ব্যবস্থা যুগ যুগ ধরে একটি ট্রাডিশনাল মাধ্যমে পরিচালিত হয়ে আসছে। রাতারাতি এ চিত্র পরিবর্তন করা সম্ভব নয়। তবে সরকার শিক্ষার আধুনিকায়নে নিরলসভাবে কাজ করে চলেছে।’

আগামী ২০২১ সালের মধ্যে মধ্যম-আয়ের দেশে উন্নীত হবার স্বপ্ন বাস্তবায়নে তরুণরাই সবচেয়ে বেশি কার্যকর ভূমিকা রাখতে পারে বলেও জানান শিক্ষামন্ত্রী। তিনি বলেন, ‘বর্তমান সরকারের একটি নিশ্চিত লক্ষ্য আছে; আর এ লক্ষ্য পূরণে তরুণরাই হতে পারে সরকারের অংশীদার।’

এসময় প্যারিস-বাংলা প্রেসক্লাবের সভাপতি এনটিভি ফ্রান্স প্রতিনিধি আবু তাহির, সাধারণ সম্পাদক এনায়েত হোসেন সোহেল,সাংগঠনিক সম্পাদক লুৎফুর রহমান বাবু, কোষাধ্যক্ষ ফেরদৌস করিম আখনজী, প্রচার সম্পাদক নয়ন মামুনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

Related Posts