মেট্রো নিউজ : ছেলে যখন পুকুরে ডুবে যাচ্ছে, তখন মায়ের খেয়াল নেই সে দিকে! মা ডুবে রয়েছেন ফেসবুকে। এই অপরাধে পাঁচ বছরের জেল হল মায়ের। জরিমানাও হয়েছে।

গত বছর মার্চের ঘটনা। লন্ডনের অনতিদূরে, ইস্ট ইয়র্কশায়ারের বেভারলিতে বাড়ির বাগানে তাঁর দু’বছরের ছেলেকে নিয়ে বসেছিলেন মা ক্লেয়ার বার্নেট। বাগানের পাশেই পুকুর। শিশুটি বল নিয়ে খেলছিল আর তার দিকে খেয়াল না রেখে মা ক্লেয়ার ডুবেছিলেন তাঁর মোবাইলে। ফেসবুকে! কখন টুক করে তাঁর ছেলে পুকরে পড়ে ডুবে গিয়েছে, জানতেও পারেননি। যখন খেয়াল হল মায়ের, তখন আর বিশেষ কিছু করার ছিল না। ছুটতে ছুটতে হাসপাতালে নিয়ে গিয়েছিলেন শিশুটিকে। কিন্তু, বাঁচাতে পারেননি।

শিশুর প্রতি ‘নিষ্ঠুরতা’র দায়ে পাঁচ বছরের কারাদণ্ড হল মায়ের। অভিভাবকের দায়িত্ব যথাযথ ভাবে পালন করেননি বলে ওই মাকে তিরষ্কার করেছে আদালত।

বিচারক বলেছেন, ‘‘আপনার অবহেলার জন্যই আপনার শিশু-পুত্রের মৃত্যু হয়েছে। এর যন্ত্রণা আপনাকে সারা জীবন বয়ে বেড়াতে হবে। আপনি কিন্তু একেবারেই অভিভাবকের দায়িত্ব পালন করেননি।’’

এর আগেও এক বার ওই শিশুটিকে রাস্তার ওপরেই খেলতে দেখেছিলেন প্রতিবেশিরা। পাশ দিয়ে খুব জোরে গাড়িঘোড়া যাচ্ছিল। সে বারও ক্লেয়ারকে তাঁর শিশুটির ওপর তেমন নজর রাখতে দেখা যায়নি। প্রতিবেশিরা সে কথাও জানিয়েছিলেন আদালতে।