ডট বাংলা উদ্বোধন

বিডিমেট্রোনিউজ  ডট বাংলা আইডিএনের যাত্রা শুরু হল, যার ফলে এখন বাংলা ভাষায় নাম ঠিক করে ওয়েব ঠিকানার নিবন্ধন নেওয়া যাবে। আগ্রহীরা রোববার থেকেই নিবন্ধনের জন‌্য আবেদন করতে পারবেন বলে জানিয়েছেন রাষ্ট্রায়ত্ত টেলিযোগাযোগ সংস্থা বিটিসিএল এর পরিচালক (জনসংযোগ ও প্রকাশনা) মীর মো. মোরশেদ।

‘ইন্টারনেট কর্পোরেশন অব অ‌্যাসাইন্ড নেমস অ‌্যান্ড নাম্বার (আইসিএএনএন) বাংলাদেশের জন‌্য ডট বাংলা (.বাংলা) ডোমেইন চূড়ান্তভাবে বরাদ্দ দেওয়ার দুই মাস পর শনিবার দুপুরে গণভবনে এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি আশা প্রকাশ করেন, ডট বাংলা ডোমেইন চালু হলে আইসিটি খাতে ব‌্যবসার আরও প্রসার ঘটবে।

 

“যারা ডিজিটাল বাংলাদেশ গড়ার ঘোষণার সমালোচনা করেছিলেন, তারাও ডট বাংলা ডোমেইন ব‌্যবহার করতে পারবেন।”

 

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম, বিটিআরসির প্রধান শাহজাহান মাহমুদ, টেলিযোগাযোগ সচিব ফয়জুর রহমান চৌধুরী এবং বিটিসিএল এর এমডি মাহফুজ উদ্দিন আহমদ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

বাংলাদেশের জন্য এতোদিন আইসিএএনএনের স্বীকৃত ডোমেইন কোড ছিল ডট বিডি (. বিডি)। গত ৫ অক্টোবর তার সঙ্গে যুক্ত হয় ডট বাংলা। কোনো একটি রাষ্ট্রের জাতীয় পরিচয়ের স্বীকৃতি হিসেবে কাজ করে এই ডোমেইন। যেমন ডট ইউকে ডোমেইল নামের কোনো ওয়েবসাইটে প্রবেশ করলেই বুঝা যাবে সেটি যুক্তরাজ্যের ওয়েবসাইট। তেমনি ইউনিকোড দিয়ে স্বীকৃতি বাংলাদেশি ডোমেইন হল ডট বাংলা।

 

বাংলাদেশের পাশাপাশি ভারত সরকারের মাধ্যমে পশ্চিমবঙ্গ এবং সিয়েরা লিওন একই ডোমেনের আবেদন করেছিল।

 

ডট বাংলা ডোমেইন এর টেকনিক্যাল কনটাক্ট হিসাবে দায়িত্ব পালন করছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল)। বাংলায় নতুন ডোমেইন নাম চালু হওয়ার পর www.btcl.com.bd এর বদলে ইন্টারনেট ব্রাউজারের অ‌্যাড্রেস বারে বিটিসিএল.বাংলা লিখেও বিটিসিএল ওয়েবসাইটে প্রবেশ করা যাবে।

 

Print Friendly

Related Posts