পঞ্চগড়ে বোদায় বিলুপ্ত প্রজাতির মদনটাক

ভারতীয় সীমান্ত অতিক্রম করে বাংলাদেশের পঞ্চগড় জেলায় প্রবেশ করে একটি মদনটাক পাখি। চলমান দাবদাহের মাঝে অসুস্থ হয়ে একটি বাঁশঝাড়ে পড়ে যায় পাখিটি। এসময় বাদাম খেতে কাজ করা এক যুবক পাখিটিকে দেখতে পেয়ে উদ্ধার করে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরে পঞ্চগড়ের বোদা উপজেলার বোদা পৌরসভার কলাপাড়া এলাকায় একটি বাঁশঝাড় থেকে পাখিটিকে উদ্ধার করে ওই এলাকার যুবক সাকির ইসলাম। উদ্ধারের পর দ্রুত নিজ বাড়িতে নিয়ে শরবত পানি ও স্ল্যাইনসহ বিভিন্ন খাবার খাইয়ে পাখিটিকে কিছুটা সুস্থ্য করে সে। পরে খবর পেয়ে বন বিভাগের সদস্যরা নিজ হেফাজতে নেয় মদনটাক পাখিটিকে।

এদিকে বিলুপ্ত প্রজাতির এই মদনটাক পাখি উদ্ধারের খবর এলাকায় ছড়িয়ে পড়লে পাখিটিকে দেখতে ওই বাড়িতে ভিড় জমাতে শুরু করে এলাকাবাসী। তীব্র গরমের মাঝে খোঁলা আকাশে উড়তে গিয়ে অসুস্থ্য হয়ে পড়ে বিপন্ন প্রজাতির বড় আকারের এ মদনটাক পাখিটি- বলছেন স্থানীয়রা।

পাখিটিকে উদ্ধার করা যুবক সাকির ইসলাম বলেন, আমি বাদাম খেতে কাজ করছিলাম। এসময় খেতের পাশের জমিতে থাকা বাঁশ ঝাড়ে উপর থেকে একটা কিছু পড়ছে এমন শব্দ পাই। পরে সেখানে গিয়ে পাখিটিকে উদ্ধার করে নিজ বাড়িতে নিয়ে শরবত পানি ও স্ল্যাইনসহ বিভিন্ন খাবার খাওয়াই। এর কিছু সময় পর পাখিটা কিছুটা সুস্থ্য হয়ে ওঠে। পরে বন বিভাগের লোকজন এসে পাখিটিকে নিয়ে গেছে। জানতে পেরেছি এটি বিলুপ্ত প্রজাতির মদনটাক পাখি।

উপজেলা বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা মনজুরুল করিম বলেন, পাখিটিকে উদ্ধার করে চিকিৎসা সেবা দেয়া হচ্ছে। সুস্থ হয়ে উঠলে আবারও খোলা আকাশে তাকে অবমুক্ত করা হবে।

Print Friendly, PDF & Email

Related Posts