পবিত্র ঈদুল ফিতর আজ

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে৷ আজ বুধবার বাংলাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। দীর্ঘ এক মাস সিয়াম সাধনা শেষে সারাদেশে আনন্দঘন ও উৎসবমুখর পরিবেশে মুসলমানরা উদযাপন করছেন ঈদুল ফিতর।

ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে মঙ্গলবার রাত ১১.০০টায়  জাতীয় চাঁদ দেখা কমিটির জরুরি বৈঠক শেষ চাঁদ দেখার বিষয়টি নিশ্চিত করেন ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অধ্যক্ষ ধর্ম শেখ মোহাম্মদ আবদুল্লাহ।

মঙ্গলবার মাগরিবের নামাজের পর থেকেই সারা দেশে শাওয়াল মাসের চাঁদ দেখা নিয়ে বৈঠকে বসে জাতীয় চাঁদ দেখা কমিটি। দীর্ঘ সময় অপেক্ষার পরও দেশের কোন স্থান থেকে চাঁদ দেখার খবর না পাওয়া যাওয়ায় বৃহস্পতিবার ঈদ অনুষ্ঠিত হবে বলে ঘোষণা করা হয়। এরপর কুড়িগ্রাম-লালমনিরহাটসহ দেশের বিভিন্ন স্থান থেকে চাঁদ দেখতে পাওয়ার দাবি ওঠে। যার প্রেক্ষিতে জরুরি বৈঠকে বসে জাতীয় চাঁদ দেখা কমিটি। সেখান থেকেই বুধবার ঈদ অনুষ্ঠানের ঘোষণা আসে।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে মঙ্গলবার থেকে ৩ দিনের সরকারি ছুটি শুরু হয়েছে সঙ্গে যোগ হয়েছে শুক্র-শনি সাপ্তাহিক ছুটি। সরকারি, আধা-সরকারি ভবন, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, বেসরকারি ভবন ও সশস্ত্র বাহিনীর সকল স্থাপনাসমূহে জাতীয় পতাকা উত্তোলন এবং জাতীয় পতাকা ও ‘ঈদ মোবারক’ খচিত ব্যানার মহানগরীর গুরুত্বপূর্ণ ট্রাফিক আইল্যান্ড ও লাইট পোস্টে প্রদর্শিত হচ্ছে।

এছাড়া, ঈদুল ফিতরের আগের রাতে সরকারি ভবনসহ গুরুত্বপূর্ণ স্থাপনায় আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছে। এরইমধ্যে সারাদেশে সকল বিভাগ বা জেলা, উপজেলা, সিটি কর্পোরেশন, পৌরসভা, সশস্ত্র বাহিনী বিভাগ এবং বেসরকারি সংস্থার প্রধানগণ জাতীয় কর্মসূচীর আলোকে নিজেদের কর্মসূচী প্রণয়ণ করে ঈদুল ফিতর উদযাপন করছে।

ঈদ উদযাপন উপলক্ষে দেশের সব হাসপাতাল, কারাগার, সরকারি শিশু সদন, বৃদ্ধ নিবাস, ছোটমনি নিবাস, সামাজিক প্রতিবন্ধী কেন্দ্র, আশ্রয় কেন্দ্র, সেইফ হোমস, ভবঘুরে কল্যাণ কেন্দ্র, দুঃস্থ কল্যাণ ও মাদকাসক্তি নিরাময় কেন্দ্রে উন্নতমানের খাবার পরিবেশনের ব্যবস্থা করা হয়েছে।

পবিত্র ঈদ উল ফিতর উপলক্ষ্যে দেশবাসী এবং সারা বিশ্বের মুসলমানদের শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিবৃতিতে শেখ হাসিনা পবিত্র ঈদ উল ফিতর উপলক্ষে দেশবাসী ও মুসলিম উম্মাহর অব্যাহত শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করেন।

প্রধানমন্ত্রী বলেন, মাসব্যাপী সিয়াম সাধনার পর খুশি আর আনন্দের বার্তা নিয়ে আমাদের মাঝে সমাগত হয় পবিত্র ঈদুল ফিতর। ঈদ সব শ্রেণি- পেশার মানুষের মধ্যে গড়ে তোলে সৌহার্দ্য, সম্প্রীতি ও ঐক্যের বন্ধন। তিনি বলেন, ঈদ সাম্য, মৈত্রী ও সম্প্রীতির বন্ধনে আবদ্ধ করে সব মানুষকে। পবিত্র ঈদুল ফিতরে সৌহার্দ্য-সম্প্রীতি আর ভ্রাতৃত্বের মহীমান্বিত আহ্বানে শান্তি-সুধায় ভরে উঠুক প্রতিটি মানুষের হৃদয়।

Print Friendly, PDF & Email

Related Posts