হসপিটালিটি সেক্টরে তামাকজাত দ্রব্য নিয়ন্ত্রণ জরুরী

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ এসডিজি অর্জনে হসপিটালিটি সেক্টরে তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ কৌশলপত্র বাস্তবায়ন জরুরী। পর্যটন মন্ত্রণালয়ের ছয়টি সংস্থা কৌশলপত্রটি বাস্তবায়নে কাজ করবে। কৌশলপত্রটি বাস্তবায়নে মন্ত্রণালয়ের তামাক নিয়ন্ত্রণ ফোকাল পয়েন্টের অধীন একটি মনিটরিং টিম গঠন করা হবে এবং প্রতিনিয়ত মনিটরিং করা হবে।

বলেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ আতিকুল হক।

২ সেপ্টেম্বর রাজধানীতে হোটেল অবকাশ এর কনফারেন্স হলে বাংলাদেশ পর্যটন করপোরেশন “হসপিটালিটি সেক্টরে তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ কৌশলপত্র”  বিষয়ক ওরিয়েন্টেশন সভায় তিনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ঢাকা আহ্ছানিয়া মিশন ও ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস্ এর সহযোগিতায় ওরিয়েন্টেশন সভাটির আয়োজন করা হয়।

আতিকুল হক বাংলাদেশ পর্যটন করপোরেশনের মহাব্যবস্থাপক ও ব্যবস্থাপকদের মাসিক সমন্বয় সভায় কৌশলপত্র বাস্তবায়নের অগ্রগতি বিষয়টি অন্তর্ভূক্তকরণের উপর গুরুত্ব দেন।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ পর্যটন করপোরেশন এর চেয়ারম্যান রাম চন্দ্র দাস।  তিনি বলেন, আবাসিক হোটেলগুলোর মধ্যে ধূমপান করা যাবে এমন কক্ষগুলোর ভাড়া ধূমপানমুক্ত কক্ষগুলো থেকে বেশি ধার্য করা হবে। প্রশিক্ষণ কারিকুলামে কৌশলপত্রটি অন্তর্ভূক্ত করা হবে এবং এর উপর প্রশিক্ষণ প্রদান করা হবে। যাতে করে ধূমপায়ীরা ধূমপানে নিরুৎসাহিত হয়।

এছাড়া তিনি পর্যটন করপোরেশনের সকল ইউনিট প্রধানদেরকে তাদের স্ব স্ব  ক্ষেত্রে ধূমপানমুক্ত বিষয়টি প্রচার করার জন্য নির্দেশ দেন। সংসদ ও সচিবালয়ের ক্যাফেটেরিয়াকে ধূমপানমুক্ত রাখার জন্য চিফ হুইপের অনুমতিক্রমে ও তাঁর সৌজন্যে প্রত্যেক টেবিলে ধূমপানমুক্ত স্টিকার রাখার বিষয়েও তিনি বলেন। এছাড়াও মুক্ত আলোচনায় অংশগ্রহণকারীদের পক্ষ থেকে বাংলাদেশ পর্যটন করপোরেশনের বানিজ্যিক সম্মেলনে কৌশলপত্র নিয়ে একটি সেশন রাখার প্রস্তাবনা উঠে আসে।

সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ও জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের সমন্বয়কারী মো: খাইরুল আলম সেখ।

আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ পর্যটন করপোরেশনের পরিচালক (অর্থ ও প্রশাসন) ড. মো: আলী আকবর, পরিচালক (পরিকল্পনা ও বাণিজ্যিক) আবেদা আকতার, সাভার সিটি করপোরেশনের নিবার্হী কর্মকতা শরফ উদ্দিন আহমেদ ও ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস্ এর  গ্রান্ডস ম্যানেজার আব্দুস সালাম মিঞাঁ।

হসপিটালিটি সেক্টরে তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ কৌশলপত্রটি পাওয়ার পয়েন্টে উপস্থাপন করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের সহকারী পরিচালক ও তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের সমন্বয়কারী মো: মোখলেছুর রহমান। সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ পযর্টন করপোরেশনের পরিচালকবৃন্দ ও মহাব্যবস্থাপকগণ, ভাইটাল স্ট্রাটিজিসের কান্ট্রি ম্যানেজার নাসিরুদ্দিন।

ছবি: তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ কৌশলপত্র বিষয়ক ওরিয়েন্টেশন সভায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ আতিকুল হক বক্তব্য প্রদান করছেন।

 

Print Friendly

Related Posts