ওষুধের কাজ করবে চকলেট

বিডিমেট্রোনিউজ ডেস্ক  এবার ওষুধের কাজ করবে চকলেট। যা খেলে রক্ত চাপ কমবে এবং দেহের ‘ভাল কোলেস্টেরল’ এর মাত্রা ঠিক থাকবে। আমেরিকার একটি কোম্পানি বিশ্বে প্রথমবার একাধিক গুণসম্পন্ন এহেন চকলেট তৈরির দাবি করেছে।

চকলেট তৈরির মূল উপাদান কোকো বীজ। কোকো বিজে অ্যান্টিঅক্সিডেন্টস ও প্রচুর পরিমাণে মিনারেল থাকে। একইসঙ্গে এটি রক্ত চাপ কমাতে এবং রক্তে কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে। কিন্তু চকলেট তৈরি করার সময় প্রচুর পরিমাণ ফ্যাট ও চিনি মেশানোর কারণে কোকো’র উপকারিতা নষ্ট হয়ে যায়। একটি চকলেট বারে ফ্যাট ও চিনির পরিমাণ অন্তত ৭০ শতাংশ।

আমেরিকার কুকা এক্সোসিও কোম্পানির দাবি, তাদের তৈরি নতুন চকলেট বারে ফ্যাট ও চিনির পরিমাণ মাত্র ৩৫ শতাংশ। কোম্পানির পক্ষ থেকে বলা হয়, ফ্যাট ও চিনির পরিমাণ কম থাকায় তাদের তৈরি চকলেট শরীরের জন্য অধিক কার্যকর হবে।

এমনকি কোম্পানির মুখপাত্র গ্রেগরি আহারনিয়ান জানিয়েছেন, ‍”আমরা কোকো গাছের নির্যাস ব্যবহার করে কোকো বিজের তিক্ততা কমিয়েছি।” কারণ, চকলেট বারে চিনি, স্যাকারিন ও অতিরিক্ত ফ্যাট ব্যবহারের কারণে কোকো বিজের গুণ নষ্ট হয়ে যায়। নতুন চকলেটে চিনি ও ফ্যাটের পরিমাণ অর্ধেক কমিয়ে আনা হয়েছে।

আহারনিয়ানের দাবি, তাদের কোম্পানি চিনি ও ফ্যাটের পরিমাণ ১০ শতাংশে নামিয়ে নতুন ধরনের চকলেট তৈরির পরিকল্পনা করছে।

Print Friendly, PDF & Email

Related Posts