পায়ে হেঁটে ৬৪ জেলা ভ্রমণে বাবর আলী

জাহিদুল হক চন্দন, মানিকগঞ্জ: দেশ বিদেশের ট্রাভেলার ও পাহাড় পছন্দ করা মানুষের কাছে অতি পরিচিত একটি নাম বাবর আলী। চট্টগ্রামের এ বাসিন্দা দেশের গন্ডি পেরিয়ে বিদেশেও সমান জনপ্রিয়। সিংগেল ইউজ প্লাষ্টিক ব্যবহার কমানোর জন্য মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধিতে দেশের ৬৪ জেলা পায়ে হেঁটে পদযাত্রা শুরু করেছেন তিনি।

রাতে থাকছেন বিভিন্ন জেলা,উপজেলার ডাক বাংলো, হোটেল,বোডিং, পরিচিত বা অপরিচিত বাসা বাড়িতে। প্রাথমিক রুট প্ল্যান অনুযায়ি ৩০০০ হাজার কিলোমিটারের বেশি এই পথ পাড়ি দিতে সময় লাগবে ৭০ থেকে ৮০ দিন।

চট্টগ্রামের হাটহাজারী উপজেলার মধ্যম বুিড়শ্বর গ্রামের ভ্রমণ পিপাসু মানুষ বাবর আলী। লিয়াকত আলী ও লুৎফর নাহারের চার সন্তানের দ্বিতীয় সন্তান বাবর আলী পেশায় একজন ডাক্তার। ডানপিটে আর ভ্রমণ পিপাসু বাবরকে ডাকতো পাহাড় আর নদী। ছুটি পেলেই একা বা বন্ধুদের নিয়ে পাহাড় জয়ের নেশায় ঘর থেকে বেরিয়ে পড়তেন। ২৫ অক্টোবরে শুরু করে ৩২ জেলা ভ্রমণ শেষে সম্প্রতি তিনি মানিকগঞ্জ আসেন। তিনি অবহেলিত শিশুদের জন্য গড়া আশার আলো পাঠশালাসহ পায়ে হেঁটে জেলার বিভিন্ন এলাকায় সিংগেল ইউজ প্লাষ্টিকের ব্যবহার নিয়ে প্রচারনা চালান।

শিক্ষার্থী ও সাধারন মানুষ তার এই প্রয়াসকে সাাধুবাদ জানিয়েছেন। এছাড়া প্লাষ্টিকের বিষয়ে সাধারন মানুষের মাঝে নতুন তথ্য সঞ্চয় হয়েছে জানেিয়ছেন তারা।
এ সময় ডা: বাবর আলী বলেন,বিভিন্ন ধরনের স্ট্র, প্লাষ্টিকের ওয়ান টাইম প্লেট, প্লাষ্টিকের চা কফির কাপ,কফি কাপের ঢাকনা, পানি কোল্ড ড্রিংসের বোতল নন বায়োডিগ্রেডেবল হওয়ায় তা পরিবেশে থেকে যাচ্ছে বছরের পর বছর। পৃথিবীতে এসকল প্লাষ্টিকের প্রোডাক্ট ১০ থেকে ১২ ভাগ রিসাইকেল করা যায়। ফলে পরিবেশের উপর বিরুপ প্রভাব পড়ছে।

Print Friendly

Related Posts