ধরা পড়ছে ইলিশ

মেট্রো নিউজ, বরগুনা : ইলিশ শিকারের সরকারি নিষেধাজ্ঞার সুফল পেতে শুরু করেছে জেলেরা। বঙ্গোপসাগরসহ বরগুনার পায়রা বিষখালী ও বলেশ্বর নদীতে জেলেদের জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। ইলিশ বিক্রয়কে কেন্দ্র করে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম বরগুনার পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্র সরগরম হয়ে উঠেছে। ব্যস্ত সময় পার করছে জেলে, ঘাট শ্রমিক আড়তদারসহ দেশের বিভিন্ন স্থান থেকে আসা পাইকাররা।

পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্রের ঘাট শ্রমিক ইউনিয়নের সভাপতি মোস্তাফিজুর রহমান সোহেল জানান, প্রাকৃতিক দুর্যোগ এবং জলদস্যু সমস্যাসহ নানা কারণে বছরের বেশিরভাগ সময়ই জেলেদের নানা প্রতিকূলতার মধ্য দিয়ে মাছ শিকার করতে হয়। বর্তমানে মাছ সরবরাহ ভালো হওয়ায় তাদের আয়ও ভাল।

উপকূলীয় এলাকায় প্রান্তিক জেলেরা বরগুনার প্রধান তিনটি নদ পায়রা বলেশ্বর ও বিষখালীতে মাছ শিকার করছে। পাথরঘাটা উপজেলার পদ্মা এলাকার জেলে আবদুস ছালাম জানান, নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর নদীতে ভালো মাছ পাওয়া যাচ্ছে। তবে গত বছরের তুলনায় ইলিশের পরিমাণ কম। অধিকাংশই মাঝারি আকারের ইলিশ।

বরগুনার তালতলী উপজেলার তালতলী, বগী, পচাঁকোড়ালিয়া ও পাথরঘাটা উপজেলার পদ্মা,কাকচিড়া, কালমেঘা এবং সদর উপজেলার চালিতাতলী, পুরাকাটা ও নলী এলাকায় ইলিশের বাজার জমজমাট হয়ে উঠেছে। একজন প্রান্তিক জেলে গড়ে প্রতিদিন ১৫শ’ থেকে দু হাজার টাকার মাছ পাচ্ছে।

বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী জানান, সাগরের সব জায়গায় সমান মাছ পাওয়া যায় না। যে সব জায়গায় তুলনামূলক বেশি মাছ পাওয়া যায়, সে সব যায়গায় জলদস্যু ও বিদেশি ট্রলারের উৎপাতে নিয়মিত পেশাদার জেলেরা মাছ ধরতে পারে না। ফলে সাগরে প্রচুর মাছ থাকা সত্ত্বেও আমাদের জেলেরা তুলনামূলক কম মাছ পাচ্ছেন।

Print Friendly, PDF & Email

Related Posts