জোসনার পথ জানা নেই

হবিগঞ্জ প্রতিনিধি: শায়েস্তাগঞ্জ রেলওয়ে জংশনের পূর্ব কলোনির পরিত্যক্ত ঘরে দুই সন্তানকে নিয়ে বাস করছেন আয়েশা আক্তার জোসনা। এখান থেকে উচ্ছেদ হলে কোথায় যাবেন পথ জানা নেই তার।

রেলওয়ে জংশনে এই আশ্রয়স্থল থেকে উচ্ছেদ করা হবে, এমন খবরে ঘুম হারাম হয়ে গেছে জোসনাদের। এমনিতেই অর্ধাহারে অনাহারে থাকতে হয়, ছিল আশ্রয়টুকু তাও যদি হারিয়ে যায়- দুটি অবুঝ সন্তান নিয়ে তিনি যাবেন কোথায়?

স্বামী বীর মুক্তিযোদ্ধা বুধন মিয়া মারা গেছেন প্রায় ৯ বছর আগে। জোসনা তার দ্বিতীয় স্ত্রী। স্বামীর মৃত্যুর পর দু’টি সন্তান নিয়ে অসহায় হয়ে পড়েন তিনি। আশ্রয় নেন শায়েস্তাগঞ্জ রেলওয়ে জংশনের পূর্ব কলোনীর পরিত্যক্ত ঘরে।

দু’মুঠো আহারের সংস্থান করেন এটা ওটা করে। একপর্যায়ে প্লাস্টিকের পরিত্যক্ত মালামাল কুড়িয়ে ভাঙ্গারি দোকানে বিক্রি করে আসছিলেন তিনি। ছেলে কাজল (১৫) ও রুবেল (৭) কে নিয়ে বর্তমানে খুবই কষ্টে দিন পার হচ্ছে তার। সরকারি সাহায্য থেকেও বঞ্চিত। কেউ তাদের খোঁজ খবর নেয় না। প্রথম সংসারের সন্তানদের বাধার কারণে স্বামীর ভাতাও তিনি পান না।

জোসনার ছেলে কাজল এই বয়সে হকারের কাজ করে যেটুকু পায় মায়ের হাতে তুলে দেয়। এ দিয়েই বর্তমানে সংসার চলছে তাদের।

কাজল জানায়, তার মায়ের শরীর ভাল না থাকায় আগের মতো প্লাস্টিকের মালামাল কুড়াতে যেতে পারছে না। টাকার অভাবে তার ও তার ছোট ভাইয়ের লেখাপড়া হয়নি। কাজলের মনে প্রশ্ন, তার পিতা দেশের জন্য জীবন বাজি রেখেছেন। তাহলে কেন এদেশের সরকার তাদের খোঁজ খবর নিচ্ছে না।

সরেজমিন গেলে দেখা যায়, জোসনা তার দুই সন্তানকে নিয়ে চিন্তা করছেন কিভাবে আগামী দিনগুলো অতিবাহিত করবেন। অচিরেই উচ্ছেদ অভিযান এসে বসবাসের এ পরিত্যক্ত ঘরটি ভেঙে ফেলবে বলে শুনেছেন তিনি। এ সংবাদ শোনার পর জোসনার দুশ্চিন্তা আরো কয়েকগুণ বেড়েছে। তার একটাই প্রশ্ন, এ ঘর থেকে উচ্ছেদ হলে তিনি কোথায় যাবেন? জোসনার পথ জানা নেই।

এম এম চৌধুরী/হবিগঞ্জ

Print Friendly

Related Posts