দেশের প্রথম এক্সপ্রেসওয়ের উদ্বোধন আজ

মুন্সীগঞ্জ প্রতিনিধি: দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১জেলার মানুষের যাতায়াতের সুবিধার্থে ২০১৬ সালে শুরু হয় দেশের প্রথম এক্সপ্রেসওয়ে ঢাকা-মাওয়া-ভাঙ্গার নির্মাণ কাজ। অবশেষে আগামীকাল নির্মাণ কাজ শেষে এক্সপ্রেসওয়েটির ঢাকা থেকে-মাওয়া অংশের ৫৫কিলোমিটার অংশ খুলে দেওয়া হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে মুন্সীগঞ্জের জেলা প্রশাসকের সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আজ এটি উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে।

প্রকল্পের সংশ্লিষ্টরা জানান, এক্সপ্রেসওয়েটিতে গাড়ির সর্বোচ্চ গতিবেগ থাকতে পারবে ১৫০ কিলোমিটার পর্যন্ত। সে হিসেবে ঢাকা থেকে মাওয়া পর্যন্ত ৫৫ কিলোমিটার পথ পাড়ি দিতে সময় লাগবে ২৭থেকে ৩০মিনিট। আর পদ্মা সেতু চালু হওয়ার পর এক্সপ্রেসওয়েটির ভাঙ্গা অংশ পর্যন্ত নির্মাণ কাজ শেষ হলে আরে পরিপূর্ণ সুফল পাওয়া যাবে। আধুনিক ‘ট্রাফিক ব্যবস্থাপনা’ সমৃদ্ধ ছয় লেনের এ মহাসড়কটিতে স্থানীয়দের ব্যবহারের জন্য আছে দুই লেনের সার্ভিস রোড। এছাড়াও রয়েছে ৪টি ফ্লাইওভার, ৪টি রেলওয়ে ওভারব্রিজ, ৪টি বড় ব্রিজ, ১৯টি আন্ডারপাসসহ বিশ্বমানের সব নিরাপত্তা ব্যবস্থা।

সড়কটি ব্যবহারকারীরা জানান, পদ্মাসেতু চালু হলে এ মহাসড়ক দিয়ে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে রাজধানীসহ পুরো দেশের যে নিবিড় যোগাযোগ তৈরি হবে তার অর্থনৈতিক ও সামগ্রিক সুফল দেশকে এগিয়ে নেবে অনেকাংশেই।

Print Friendly, PDF & Email

Related Posts