নতুন আক্রান্ত ৩, মৃত্যু আরও একজনের

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ প্রাণঘাতী করোনাভাইরাসে দেশে আরও একজনের মৃত্যু হয়েছে। নতুন করে আক্রান্ত হয়েছেন আরও তিনজন। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ছয়জনে এবং আক্রান্তের সংখ্যা ৫৪ জনে পৌঁছাল। তবে এ ভাইরাসে আক্রান্ত ২৫ জন সুস্থ হয়ে এরই মধ্যে বাড়ি ফিরেছেন। গতকাল বুধবার অনলাইন ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক নতুন করে আক্রান্ত ও মৃতের এ তথ্য জানান।

করোনা সংক্রমণের প্রেক্ষাপট বিবেচনা করে জনসাধারণকে আরও সচেতন হওয়ার পরামর্শ দিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘গ্রামে-বাজারে অনেকে ঘোরাফেরা করছেন, চায়ের দোকানে বসছেন। এটি ঠিক হচ্ছে না। আপনাদের কাছে অনুরোধ, আপনারা ঘরে থাকবেন। বাইরে বের হবেন না।’

জাহিদ মালেক বলেন, রাজধানীসহ সারাদেশে করোনা পরীক্ষা ল্যাবরেটরির সংখ্যা বাড়ানো হয়েছে। বেশি বেশি করে পরীক্ষা করবেন। আমরা চাই না কেউ পরীক্ষার বাইরে থাকুক। কারও মধ্যে করোনার উপসর্গ-লক্ষণ থাকলে নমুনা পরীক্ষার জন্য আইইডিসিআরসহ নির্ধারিত প্রতিষ্ঠানগুলোতে যোগাযোগ করুন। নিজে সুস্থ থাকুন; পরিবার, সমাজ ও দেশকে সুরক্ষিত রাখুন।

চিকিৎসার পরিধি বাড়ানোর বিষয়টি উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকারি বিভিন্ন হাসপাতালে পাঁচশ’ ভেন্টিলেটর স্থাপনের কাজ চলছে। একই সঙ্গে বেসরকারি হাসপাতালে প্রায় সাতশ’ ভেন্টিলেটর প্রস্তুত আছে। প্রতিদিনই আমরা চিকিৎসার উন্নতি করে চলেছি। বিভিন্ন হাসপাতালে ভেন্টিলেটর ও আইসিইউ মেশিন বসানো হচ্ছে। করোনার চিকিৎসার জন্য আরও হাসপাতাল প্রস্তুত করছি। এরই মধ্যে কয়েকটি হাসপাতাল তৈরি হয়েছে। বিভিন্ন প্রতিষ্ঠানে পরীক্ষা-নিরীক্ষার সুযোগ সম্প্রসারণ করা হচ্ছে। সুতরাং পরীক্ষা-নিরীক্ষা ও চিকিৎসা নিয়ে চিন্তার কিছু নেই।

ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) শাখার পরিচালক ডা. হাবিবুর রহমান বলেন, গত চব্বিশ ঘণ্টায় ৯ জনকে আইসোলেশনে নেওয়া হয়েছে। এ নিয়ে বর্তমানে মোট আইসোলেশনে আছেন ৭৩ জন। শুরু থেকে এ পর্যন্ত মোট আইসোলেশনে ছিলেন ২৯৫ জন। এ ছাড়া প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছেন ২৩৪ জন। হোম কোয়ারেন্টাইনে আছেন ৬০ হাজার ৪৭৬ জন।

করোনার লক্ষণ-উপসর্গ নিয়ে দেশের বিভিন্ন স্থানে কয়েকজনের মৃত্যুর বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পরিচালক বলেন, করোনার লক্ষণ ও উপসর্গ নিয়ে যারা মারা গেছেন, তাদের কয়েকজনের নমুনা পরীক্ষা করা হয়েছে। সেগুলোর মধ্যে কারও পজিটিভ আসেনি। এ ছাড়া আরও কয়েকজনের পরীক্ষার বিষয়টি প্রক্রিয়াধীন। পরীক্ষার ফলাফল পেলে তাদের বিষয়ে বলা যাবে।

Print Friendly, PDF & Email

Related Posts