ইফা’র ৩২৬ কর্মচারীর বেতন-ভাতা ৫ মাস ধরে বন্ধ

নিজস্ব প্রতিবেদক: ইসলামিক ফাউন্ডেশনের রাজস্ব খাতের ১০২ জন ও দৈনিক মজুরির ভিত্তিতে ২২৪ জন ৫ মাস ধরে কোন বেতন-ভাতা পাচ্ছেন না।

ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক (অর্থ), আফজাল হোসেন ও আরো কিছু কর্মকর্তার কারণে এই বেতন-ভাতা বন্ধ হয়ে আছে বলে জানা গেছে।

সূত্রে প্রকাশ, প্রাক্তন পরিচালকের জন্য ইসলামিক ফাউন্ডেশনে নানা অনিয়মের অভিযোগ ওঠে বিগত বছরে। এর প্রেক্ষিতে দেশের অডিট বিভাগ ইফাতে এক অডিট কর্ম পরিচালনা করেন। পূর্ণাঙ্গ অডিটের পর তারা ৯৬টি অনুচ্ছেদে নানা ধরণের আপত্তি প্রকাশ করেন।

পরবর্তীতে এসব আপত্তি সত্বেও কর্মকর্তা ও কর্মচারীদের চাকরি বহাল থাকে ও যথানিয়মে তারা দায়িত্ব পালন করছেন এবং বেতন-ভাতা উত্তোলন করছেন। কিন্তু এর মধ্যেও রাজস্ব খাতের ১৩৫ জন এবং দৈনিকভিত্তিক ২২৪ জন কর্মচারী গত ৫ মাস ধরে কোন বেতন-ভাতা পাচ্ছেন না।

অভিযোগ উঠেছে, এর মধ্যে রাজস্ব খাতের বিশেষ পরিচিত মুখ এবং আত্মীয়তার কারণে ৩২ জনকে কর্মকর্তারা বেতন-ভাতা দিচ্ছেন কিন্তু বাকি সবাইকে গত ৫ মাস ধরে কোন বেতন-ভাতা দিচ্ছেন না।

অডিট বিভাগ অডিট করার পর অনিয়ম ও ফাউন্ডেশনের আইন বহির্ভূত ৯৬টি অনুচ্ছেদে রিপোর্ট প্রদান করে। কিন্তু তা কার্যকর করা বা এ বিষয়ে কোন পদক্ষেপ নেয়ার কোন প্রচেষ্টা লক্ষ্য হয়নি। কেবলমাত্র ৫৫ ও ৫৬ নম্বর অনুচ্ছেদ অনুসারে কর্তৃপক্ষ গত পাঁচ মাস ধরে ৩৫৯ জন কর্মচারীর বেতন বন্ধ রাখে। তবে এর মধ্যে রাজস্ব খাতের ৩৩ জনকে বেতন-ভাতা দেয়া হচ্ছে অথচ অন্যান্য কর্মচারীদের কী কারণে বেতন-ভাতা দীর্ঘ ৫ মাস ধরে দেওয়া হচ্ছে না, তার কোন কারণও জানা যাচ্ছে না।

একটি সূত্রে দেখা যায়, ইফার বোর্ড অব গভর্নরস-এর গভর্নর সিরাজ উদ্দীন আহমেদ এদের বেতন-ভাতা পরিশোধ করার পক্ষে লিখিত মতামত প্রদান করলেও এখন পর্যন্ত অবস্থার কোন পরিবর্তন হয়নি।

বঞ্চিত ও অসন্তুষ্ট শ্রমিক কর্মচারীরা আজ বৃহস্পতিবার ইসলামী ফাউন্ডেশনের সামনে সকাল ১০টায় একটি বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছে।

পাশা/ডি

Print Friendly, PDF & Email

Related Posts